বাজিস-৩ : মুন্সিগঞ্জ-কাঁঠালবাড়ি নৌরুটে ছোট ফেরি চলছে

158

বাজিস-৩
মুন্সিগঞ্জ-ফেরি সার্ভিস
মুন্সিগঞ্জ-কাঁঠালবাড়ি নৌরুটে ছোট ফেরি চলছে
মুন্সীগঞ্জ, ১৯ আগস্ট, ২০১৮ (বাসস) : শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি সার্ভিসে সচলতা ফিরতে শুরু করেছে। রোববার ৯ম দিনে এ রুটে ডাম্প, কে-টাইপ, মিডিয়াম ও ছোট মিলে ১৬টি ফেরি চলছে। তবে এখনও চলতে পারছে না রো রো ফেরি। এছাড়া লৌহজং চ্যান্যেল এখনও নাব্যতা সংকট পুরোপুরি কাটেনি। এখনও ফেরি চলছে ওয়ানওয়েতে। অর্থাৎ এক দিক থেকে আসা ফেরি চ্যানেলে থাকলে অন্য দিক থেকে আসা ফেরিকে চ্যানেলের বাইরে অপেক্ষা করতে হয়। এতে কমপক্ষে ২০ থেকে ২৫ মিনিট সময় বেশি লাগছে। এমনিতেই ফেরি পুরো সক্ষমতা নিয়ে চলতে পারছে না ফেরি তার উপর সময় বেশি লাগায় গাড়ি পার করা যাচ্ছে কম। সপ্তাহ ধরে দৈনিক হাজার বারশ’ গাড়ি পার করলেও শনিবার এ রুটে পার করা হয়েছে ২৩শ’ যান। এর মধ্যে কিছু বাসও পার করা হয়েছে। রোববার সকালে ঘাটে ছোট গাড়ির অল্প চাপ থাকলেও এখন নেই।
এসব তথ্য দিয়ে বিআইডব্লিউটিসি’র এজিএম খন্দকার শাহ খালেদ নেওয়াজ জানান, আসলে অন্যান্যবার ঈদে ঘরমুখো মানুষকে যে সেবা আমরা দিয়েছি এবার সেটা দিতে পারছি না। এক সপ্তাহ পর শনিবার এ রুটে যাওয়া আসা মিলে পার করা হয়েছে ২৩শ’ যান। যেখানে এ সময়ে কম করে হলেও ৫ হাজার যান আমরা পার করি।
এদিকে ফেরি সার্ভিসে প্রতিবন্ধকতার কারণে যাত্রীরা ঢাকা থেকে লোকাল বাসে চড়ে শিমুলিয়া ঘাটে এসে লঞ্চ ও সিবোটে করে পদ্মা নদী পারি দিয়ে ওপাড় যাচ্ছে। পরে সেখান থেকে বাস, মাইক্রো করে গন্তব্যে পৌঁছছে। ফলে লঞ্চ ও স্পীডবোট ঘাটেও ছিল ঈদে ঘরমুখো মানুষের ঢল।
প্রায় তিন মাস আগে উজান থেকে পাহাড়ী ঢলের পানির সাথে পলি পড়ে নৌরুটের লৌহজং টার্নিং পয়েন্টের মুখে একটি ডুবোচরের সৃষ্টি হয়। মে মাস থেকে এ ডুবোচর নিরসনে ড্রেজিং চলছে। তারপরও নাব্যতা সংকট দূর হচ্ছে না।
বাসস/সংবাদদাতা/কেইউ/১১৫০/নূসী