এলডিসি, এলএলডিসি, ছোট রাষ্ট্রর জন্য বিনামূল্যে টিকা চায় বাংলাদেশ : আনিসুল হক

380

ঢাকা, ১৮ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, এলডিসি, এলএলডিসি, ছোট রাষ্ট্র, উন্নয়নশীল দ্বীপ রাষ্ট্র এবং বিশেষ চাহিদাসম্পন্ন দেশগুলোর বিনামূল্যে টিকার চাহিদা পূরণে বাংলাদেশ কমনওয়েলথ ভূক্ত উন্নত দেশগুলোকে এগিয়ে আসার আহ্বান জানায়।
কমনওয়েলথ আইন মন্ত্রীদের একটি ভার্চুয়াল সভায় তিনি বলেন, যতক্ষণ না সবাইকে টিকা দেয়া হচ্ছে, ততক্ষণ কেউ নিরাপদ নয়।
তিনি বলেন, বাংলাদেশ সরকার বাণিজ্যিকভাবে কেনা অক্সফোর্ডের টিকাদান শুরু করেছে। তবে ৭ ফেব্রুয়ারি থেকে নাগরিকদের সম্পূর্ণ বিনামূল্যে তা প্রদান করছে।
আইনমন্ত্রী বলেন, বাংলাদেশের সংবিধানের দ্বারা স্বাস্থ্যের অধিকার নিশ্চিত হওয়ার সঙ্গে সঙ্গে কোন বাংলাদেশী নাগরিকের ওষুধ এবং করোনা টিকা পাওয়ার ক্ষেত্রে আইনী বাধা নেই।
তিনি আরও বলেন, কমিউনিকেবল ডিজিজ (প্রিভেনশন, কন্ট্রোল এন্ড ডিনিসেক্ট) অ্যাক্ট, ২০১৮ অনুযায়ী সফল নাগরিকদের কোন পক্ষপাত ছাড়াই ওষুধ ও সরঞ্জামাদি পাওয়ার অধিকার রক্ষা করে।
মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ নীতিগত সিদ্ধান্তের মাধ্যমে ভয়াবহ করোনা মহামারী থেকে জীবন ও জীবিকা বাঁচাতে বাংলাদেশ বেশ চমৎকার কাজ করেছে।
তিনি আরও বলেন, আমাদের সংক্রমণ এবং মৃত্যুর হার দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে কম। আইনমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ স্মার্ট, অভিযোজিত ও উদ্ভাবনী পদ্ধতির মাধ্যমে তার নাগরিকদের ন্যায়বিচারের সাংবিধানিক অধিকার নিশ্চিত করতে সক্ষম হয়েছে।
তিনি বলেন, সরকার ‘আদালত অধ্যাদেশ- ২০২০ দ্বারা তথ্য প্রযুক্তির ব্যবহার’ জারি করেছে। এর পর ‘আদালত আইন, ২০২০’-এর মাধ্যমে আদালত ও ট্রাইব্যুনালগুলো বিচার বিভাগীয় কার্যক্রম পরিচালনা করতে পারে।
তিনি বলেন, বাংলাদেশের সুপ্রিম কোর্ট ভার্চুয়াল আদালতের মাধ্যমে দেওয়ানি ও ফৌজদারি মামলার কার্যকর বিচারের জন্য ‘বিশেষ অনুশীলন নির্দেশনা’ জারি করেছে এবং কারাগারে সন্দেহভাজনদের ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জামিন ও রিমান্ড পিটিশন নিষ্পত্তি রজন্য ‘বিশেষ অনুশীলন নির্দেশনা’ জারি করেছে।
আনিসুল হক জানান, আপীল বিভাগ ২০২০ সালে ৫ মাসের কম সময়ের মধ্যে প্রায় ৭ হাজারেরও বেশি মামলা নিষ্পত্তি করেছে। অন্যদিকে অধস্তন আদালত মাত্র ৩ মাসে ১ লাখ ৪৭ হাজার ৩ শ’ ৩৯টি জামিনের আবেদন নিষ্পত্তি করেছে।
তিনি বলেন, আসলে মহামারীর সময় ভার্চুয়াল আদালত ব্যবস্থা আমাদের কারাগারে অতিরিক্ত ভিড় উল্লেখযোগ্যভাবে হ্রাস করেছে।
এছাড়া তিনি বলেন, আইন মন্ত্রণালয়ে নিবেদিত জাতীয় হেল্পলাইন এবং ভার্চুয়াল পদ্ধতির মাধ্যমে দরিদ্র ও অসহায় ন্যায়বিচার প্রার্থীদের বিনামূল্যে ২ লাখেরও বেশি আইনি সহায়তা সেবা প্রদান করেছে।