অ্যাস্ট্রাজেনকার টিকার অনুমোদন দিল ডব্লিওএইচও

502

জেনেভা, ১৬ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস ডেস্ক) : বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিওএইচও) অ্যাস্ট্রাজেনকার তৈরি করোনা ভাইরাস টিকার অনুমোদন দিয়েছে।
এর ফলে বিশ্বের দরিদ্র দেশগুলোতে টিকাদান কর্মসূচি আরো বেগবান ও জোরদার হবে। কারণ এসব দেশে এই টিকার লাখ লাখ ডোজ বিতরণ করা হচ্ছে।
অ্যাস্ট্রাজেনকার তৈরি করোনা ভাইরাসের টিকা তার প্রতিদ্বন্দ্বী অন্যান্য টিকার চেয়ে রক্ষণাবেক্ষণ ও পরিবহন সহজ। বিশ্বব্যাপী এ পর্যন্ত যে ১৭কোটি ২০ লাখ ডোজ টিকা সরবরাহ করা হয়েছে তার অধিকাংশই দেয়া হয়েছে ধনী দেশগুলোতে। দরিদ্রদেশগুলোও যাতে টিকা পাওয়া থেকে বঞ্চিত না হয় সে লক্ষ্যে আন্তর্জাতিক প্ল্যাটফর্ম কোভ্যাক্স গঠন করা হয়েছে। কোভ্যাক্স অ্যাস্ট্রাজেনকার তৈরি করোনা ভাইরাসের টিকাই বেশিরভাগ দরিদ্রদেশগুলোতে সরবরাহ করছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাসচিব টেডরস আধানম গেব্রিয়াসিস মিডিয়া ব্রিফিংয়ে বলেছেন, কোভিড-১৯ মহামারিকে নিয়ন্ত্রণে আনার বিষয়ে আশাবাদী হওয়ার ক্ষেত্রে আমাদের এখন অনেক কারণ রয়েছে।
উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে শুরু হওয়া এই করোনা ভাইরাসে বিশ্বে এ পর্যন্ত ২৪ লাখেরও বেশি লোক মারা গেছে। টিকা দেয়া শুরু করার মধ্যদিয়ে দেশে দেশে বিভিন্ন সরকার এই মাহামারিকে নিয়ন্ত্রণে আনতে পারার আশা করছে।