জাপানে ৭.৩ মাত্রার ভূমিকম্প : বহু লোক আহত

349

টোকিও, ১৪ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস ডেস্ক) : জাপানের ফুকুসিমায় ৭.৩ মাত্রার ভূমিকম্পে অনেক লোকের আহত হওয়ার খবর পাওয়া গেছে, শনিবার রাত ১১ টার কিছু পর এই ভূমিকম্প আঘাত হানে।
কর্তৃপক্ষ রবিবার বলেছে, দেশটির পূর্বাঞ্চলে ভয়ংকর ভূমিকম্প আঘাত হানার ১০ বছর পর আবার এই শক্তিশালী ভূমিকম্প আঘাত হানলো, সেই ভূমিকম্পে সুনামি সৃষ্টি হয় এবং পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে ফাটল ধরে বিকিরণ ছড়িয়ে পড়ে।
রবিবার সকালে মন্ত্রীসভার জরুরি বৈঠকে জাপানের প্রধানমন্ত্রী ইউশিহিদে সুগা বলেন,“আমরা ফুকুসিমা ও মিয়াগি অঞ্চলে অনেকের আহত হওয়ার খবর পেয়েছি, তবে এখন পর্যন্ত কোন মৃত্যুর খবর পাইনি।”
দুর্যোগ মোকাবেলা সংস্থা বলেছে, ফুকুসিমা ও টোকিও অঞ্চলে ৭৪ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে, শনিবার রাত ১১ টায় পরে টোকিওতে ভূমিকম্পের তীব্রতা অনুভূত হয়।
তবে স্থানীয় মিডিয়া বলেছে, অন্তত ১০৪ জন আহত হয়েছে, জানালার কাঁচ ভেঙ্গে অনেকে আহত হয়েছে।
ফুকুশিমা পারমাণবিক প্লান্টে কোন অস্বাভাবিকতার খবর পাওয়া যায়নি, ২০১১ সালের ভূমিকম্পে পারমাণবিক প্লান্টে ফাটল সৃষ্টি হয়ে বিকিরণ ছড়িয়ে পড়ে , সুনামির সৃষ্টি হয় এবং এতে ১৮ হাজারের বেশী লোক মারা যায়।
জাপানের আবহাওয়া সংস্থা বলেছে, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ফুকুশিমার প্রশান্ত মহাসাগরীয় উপকূলে ভূগর্ভের ৬০ কিলোমিটার (৩৭ মাইল) গভীরে। প্রায় এক দশক আগে এখানেই ভয়ংকর ভূমিকম্পের সৃষ্টি হয়েছিল।