বাজিস-১ : নির্ধারিত সময়ের আগেই ঢাকা-খুলনা মহাসড়কের সিক্স লেনের কাজ শেষ হবে

355

বাজিস-১
মাদারীপুর-সিক্সলেনের সড়ক
নির্ধারিত সময়ের আগেই ঢাকা-খুলনা মহাসড়কের সিক্স লেনের কাজ শেষ হবে
মাদারীপুর, ১৮ আগস্ট, ২০১৮ (বাসস) : ৬ হাজার ৭শ’ কোটি টাকা ব্যয়ে ঢাকা-খুলনা মহাসড়ক টু লেন থেকে সিক্স লেনে উন্নীতকরণ কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। সড়কের কাজ শেষ হলে রাজধানীর সাথে মংলা ও পায়রা সমুদ্র বন্দরসহ দক্ষিণাঞ্চলের যোগাযোগ ব্যবস্থার প্রসার ঘটার পাশাপাশি আর্থসামাজিক উন্নয়ন ঘটবে বলে মনে করেন সুধিজনেরা। আর নির্ধারিত সময়ের আগেভাগেই কাজ শেষ করার কথা জানান সংশ্লিষ্টরা।
জানা যায়, রাজধানীর যাত্রাবাড়ি থেকে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত ৫৫ কিলোমিটার সড়ক টু লেন থেকে সিক্স লেনে উন্নীতকরণের কাজ এগিয়ে চলছে। এরই অংশ হিসেবে মাদারীপুরের শিবচরের পাঁচ্চর থেকে ভাঙ্গা পর্যন্ত ২০ কিলোমিটার অংশের কাজ চলছে জোরেশোরে। পদ্মা সেতুর সংযোগ সড়কের পরবর্তী অংশে দ্রুতগতি গাড়ির জন্য ফোর লেন এবং তার দু’পাশে স্বল্পগতির গাড়ির জন্য টু লেন, এ সব মিলিয়ে সিক্স লেনের সড়ক নির্মিত হচ্ছে। এজন্য দিনরাত সমান তালে কাজে ব্যস্ত শ্রমিকসহ প্রকল্পের সাথে সংশ্লিষ্টরা। এত বড় কর্মযজ্ঞ দেখে খুশি এলাকাবাসী। সড়কের কাজ শেষ হলে রাজধানী ঢাকার সাথে যোগাযোগ ব্যবস্থা সহজতর হবার পাশাপাশি ঢাকা-খুলনা মহাসড়কে দুর্ঘটনা অনেকটাই কমে আসবে বলে মনে করছেন তারা।
স্থানীয় বাসিন্দা করিম হাওলাদার বলেন, এ সিক্সলেনের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। আমরা পদ্মাসেতুর সুবিধা পাওয়ার আগেই সিক্সলেনের সুবিধা পাবো। এতে রাজধানীতে দ্রুত যাতায়াত করা যাবে। এছাড়াও এই সড়কে দুর্ঘটনা অনেকটাই কমে আসবে।
ঠিকাদারী প্রতিষ্ঠানের সাথে কর্মরত সার্ভেয়ার ফকরুল আলম চৌধুরী বলেন, আব্দুল মোনেম লিমিটেড, চায়না আনহুই কোম্পানী, চায়না হারবার, এনডিইসহ একাধিক ঠিকাদারী প্রতিষ্ঠানের বাস্তবায়নে পুরো সড়কটি তত্ত্বাবধান করছে বাংলাদেশ সেনাবাহিনী। ইতিমধ্যে সড়কের ৫০ শতাংশের বেশি কাজ শেষ হয়েছে। নির্ধারিত সময়ের আগেই পুরো কাজ শেষ হবে বলে আশা আমাদের।
শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইমরান আহম্মেদ জানান, সিক্স লেনের কাজ শেষে হলে এ অঞ্চলের ব্যাপক আর্থসামাজিক উন্নয়ন ঘটবে। ১টি রেলওয়ে ওভার ব্রিজ, ২টি বড় ব্রিজ, ৭টি ছোট ব্রিজ, ২টি ফ্লাইওভার, ১৬টি কালভার্টও থাকছে এ সিক্স লেন প্রকল্পে। ২০১৯ সালের এপ্রিলে সড়কটির কাজ শেষ হবার কথা রয়েছে।
বাসস/সংবাদদাতা/কেইউ/১০০৮/নূসী