লক্ষ্মীপুর আদালতের নতুন ভবনের নির্মাণ কাজ শেষ পর্যায়ে

316

লক্ষ্মীপুর, ১২ এপ্রিল, ২০১৮ (বাসস) : লক্ষ্মীপুরে চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনের নির্মাণ কাজ শেষ পর্যায়ে। ২২ কোটি ৫৪ লাখ ব্যয়ে ১০ তলা বিশিষ্ট ভবনে ৮ তলার কাজ চলছে। অত্যাধুনিক এ ভবনে থাকছে অনেক সুযোগ সুবিধা। ২০১২ সালের জানুয়ারি মাসে ভবনটির ভিত্তি প্রস্তর স্থাপন করেন সাবেক আইন, বিচার ও সংসদ বিষয়ক প্রতিমন্ত্রী এ্যাডভোকেট মো: কামরুল ইসলাম।
পুরাতন ভবনে এজলাসের সংখ্যা কম থাকায় বিচার কাজ পরিচালনা করতে হিমসিম খেতে হয়। নতুন ভবনের নির্মাণ কাজ শেষ হলে, বিচার কার্যে সাভাবিক গতি আসবে। এতে সুফল ভোগ করবে জেলার প্রায় ১৭ লাখ মানুষ।
লক্ষ্মীপুর গণপূর্ত বিভাগ সূত্র জানায়, ২০১২ সালে আদালত ভবনের কাজ শুরু হয়। এ ভবনে ৯টি এজলাস, ১টা চীফ জুডিসিয়াল, ৮টি জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটদের জন্য, ৩টি লিফট, বিচারকদের জন্য ১টি, বিচার প্রার্থীদের জন্য ২টি লিফট। ২টি সিঁড়ি, বিচারদের জন্য ১টি, বিচার প্রার্থীদের জন্য ১টি। অগ্নি নির্বাকের জন্য ২টি ফায়ার স্টেয়ার/সিঁড়ি, প্রতি ফ্লোরে বিচারদের জন্য ১টি টয়লেট, পুরুষ ও মহিলাদের আলাদা আলাদা টয়লেটের ব্যবস্থা রয়েছে। নিচ তলা নামাজের জন্য ব্যবস্থা রয়েছে। ভবনে ১টি রেকড রুম, ক্যাপেটরীয়ার ও লাইব্রেরির ব্যবস্থা রয়েছে। প্রতিবন্ধীদের জন্য র‌্যামপের ব্যবস্থা আছে। প্রায় ১৩ হাজার ৬৪৫ স্কয়ার ফুট ভবনের প্রতি ফ্লোরে টাইল্স করা হবে। ২০১৮ সালের জুন মাসের মধ্যে ভবনটির নির্মাণ কাজ শেষ হবার কথা রয়েছে।
বিচার প্রার্থী শাহ আলম জানান, বিশেষ করে পুরাতন আদালত ভবনে আমাদের জন্য টয়লেটেসহ কোন সুব্যবস্থা ছিলোনা। নতুন ভবনে অনেক সুযোগ সুবিধা আছে এতে আমরা খুশি, সরকারকে ধন্যবাদ জানাই সুন্দর একটি আদালত ভবন নির্মাণ করার জন্য।
জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাডভোকেট জসিম উদ্দিন (পি.পি) বাসস’কে বলেন সরকার দেশব্যাপী যে উন্নয়নমূলক কাজ করছে তার অংশ এ অত্যাধুনিক আদালত ভবন। ভবনটির কাজ শেষ হলে বিচার কাজ আরো এগিয়ে যাবে, লক্ষ্মীপুর জেলাবাসী এর সুফল পাবে।
লক্ষ্মীপুর গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মো: আব্দুর সাত্তার বাসস’কে জানান, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনের কাজ যথাসময়ের মধ্যে শেষ হবে। টেন্ডারে কাজটি পান ঢাকার ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স আবদুল খালেক। নির্মাণ কাজ সঠিক ভাবে করার জন্য গণপূর্ত বিভাগ কাজের তদারকি করছে। আশা করি নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ হবে। কাজ শেষ হলে লক্ষ্মীপুরে বিচারক ও বিচার প্রার্থীগণ এর সুফল ভোগ করবে বলে জানান এ কর্মকর্তা।