বাসস ক্রীড়া-১২ : সিরি এ লীগে আগামীকাল রোনালদোর অভিষেক

337

বাসস ক্রীড়া-১২
ফুটবল-সিরি এ -ইতালী-প্রিভিউ
সিরি এ লীগে আগামীকাল রোনালদোর অভিষেক
মিলান, ১৭ আগস্ট ২০১৮ (বাসস/এএফপি) : অবশেষে জুভেন্টাসের হয়ে সিরি এ লীগে বহু প্রতিক্ষীত অভিষেক ঘটাতে যাচ্ছেন ক্রিস্টিয়ানো রোনালদো। জুভেন্টাস আগামীকাল শনিবার পর্তুগাল সুপার স্টারকে নিয়ে টানা অস্টমবারের মত ইতালীর শীর্ষ লীগের শিরোপা জয়ের মিশনে নামছে। রিয়াল মাদ্রিদ ছেড়ে আসা এই ফুটবল তারকার অভিষেক ম্যাচে জুভেন্টাসের প্রতিপক্ষ চিয়েভো।
পাঁচ বারের ব্যালন ডিঅঁর খেতাব জয়ী রোনালদো সদ্য সমাপ্ত গ্রীস্মকালীন দল বদলের সময় ১০০ মিলিয়ন ইউরোতে রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে যোগ দিয়েছেন। ইতালীয় ক্লাবটির প্রধান লক্ষ্য অবশ্য চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা খরা দূর করা।
ভেরোনার স্টাডিও বেনটেগোডিতে অবশ্য ৩৩ বছর বয়সি রোনালদোর মত সুপার স্টারের প্রতিপক্ষ হিসেবে চিয়েভোকে বেশ দূর্বল দল হিসেবেই মনে করা হচ্ছে। অবশ্য দিনটি সেখানে জাতীয় শোক দিবস হিসেবেই পালন করা হচ্ছে। উত্তর পশ্চিমাঞ্চলীয় বন্দর নগরীর মোরান্ডি ব্রিজ ট্রাজেডিতে (সেতু ভেঙ্গে পড়া) নিহতদের স্মরেন এই শোক দিবস।
শোকাহত ওই দিনটিতে স্থানীয় দল সাম্পদোরিয়া ও জেনোয়ার ম্যাচ স্থগিত করা হয়েছে। দল দুটির প্রতিদ্বন্দ্বিতা করার কথা ছিল যথাক্রমে ফিওরেন্টিনা ও এসি মিলানের বিপক্ষে। তবে অন্য ম্যাচটি শনিবারেই অনুষ্ঠিত হবে। ম্যাচ শুরুর আগে ৩৮ ব্যক্তি নিহত হবার ঘটনায় তাদের স্মরণে পালন করা হবে এক মিনিট নীরবতা। খেলোয়াড়রা মাঠে নামবে কালো ব্যাজ ধারণ করে।
রাশিয়া বিশ্বকাপে অংশ নিতে ব্যর্থ হওয়া ইতালীতে সবাই আশা করছে প্রতিপক্ষ দুর্বল হলেও শনিবারের ওই ম্যাচেই অংশ নিবেন ক্রিস্টিয়ানো রোনালদো। ইতালীয় ফুটবলের কিংবদন্তী দিনো জফ বলেন, ‘তিনি (রোনালদো) চ্যাম্পিয়নশীপের লেবেলকে আরো উপড়ে তুলবেন। সবাই এ সুবিধা কাজে লাগাতে পারে। রোনালদোর করাণে সবার দৃষ্টি আমাদের প্রতি নিবন্ধিত থাকলেও মাঠে সিরি এ লাভবান হবে। তার আগমনের কারণে সিরি এ লীগে অন্য বড় নামগুলোও যুক্ত হবে।’
জুভেন্টাস মিডফিল্ডার জার্মানির সামি খেদিরা বলেন, তিনি ফের রোনলদোর সঙ্গে খেলার জন্য মুখিয়ে ছিলেন। ভুলে গেছেন বিশ্বকাপে নিজ দেশের খেলার ফলাফল। যেখানে পর্তুগালের কাছে পরাজিত হয়ে গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হয়েছিল জার্মানদের।
নিজের ইনস্টাগ্রাম একাউন্টে খেদিরা লিখেছেন, ‘নতুন মৌসুম শুরু করার জন্য আমার আর তর সইছে না। রিয়াল মাদ্রিদে এক সঙ্গে খেলার পর আবারো রোনালদোর সঙ্গে খেলার সুযোগ পাওয়াটা চমৎকার ঘটনা। নতুন মৌসুমের উত্তেজনা থাকলেও এটি হবে আমার ক্যারিয়ারের সবচেয়ে কঠিনতম মৌসুম। জুভেন্টাসের হয়ে ৯ গোল করে চমৎকার একটি মৌসুম পার করার পর বিশ্বকাপে দুটি ম্যাচ আমি খুবই খারাপ খেলেছি।’
জুভেন্টাসে রোনালদোকে কেন্দ্র করে আক্রমণের ছক তৈরি হলেও দলটির রক্ষণভাগেও থাকছে বিষ্ময়। যেখানে দায়িত্ব পালন করবেন আন্দ্রেয়া বারজাগলি ও নবাগত জোয়াও ক্যানসেলো। বিশ্বকাপ জয়ী ব্লেইস মাতুইদিও একাদশের হয়ে মাঠে নামতে পারেন। কোচ মাসিমিলিয়ানো আলেগ্রি দলে ভেড়ানো নতুন মিডফিল্ডার এমরে ক্যান ও খেদিরার সঙ্গে দলে রাখতে পারেন মিরালেম পজনিক ও হুয়ান কুয়াড্রডোকে।
সুচি:
শনিবার: সিয়েভো বনাম জুভেন্টাস (বাংলাদেশ সময় রাত ১০টা)
বাসস/এএফপি/এমএইচসি/১৯২৫/স্বব