২৪ ঘন্টায় করোনায় মৃত্যু কমেছে, বেড়েছে সুস্থতা

531

ঢাকা, ৯ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : দেশে করোনাভাইরাস শনাক্তের ৩৩৮তম দিনে ২৪ ঘন্টায় মৃত্যু কমেছে, পাশাপাশি বেড়েছে সুস্থতা।
গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়ে ৮ জন মৃত্যুবরণ করেছেন। এদের মধ্যে পুরুষ ৭ জন এবং নারী ১ জন। গতকালের চেয়ে আজ ৮ জন কম মৃত্যুবরণ করেছেন। গতকাল ১৬ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে এ ভাইরাসে মৃত্যুবরণ করেছেন ৮ হাজার ২২৯ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫৩ শতাংশ। গতকালও মৃত্যুর একই হার ছিল।
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৬৪২ জন। গতকালের চেয়ে আজ ৮৩ জন বেশি সুস্থ হয়েছেন। গতকাল সুস্থ হয়েছিলেন ৫৫৯ জন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৪ লাখ ৮৪ হাজার ৫৭৩ জন।
আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৯৪ শতাংশ। গতকাল এই হার ছিল ৮৯ দশমিক ৮৯ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ০৫ শতাংশ বেশি।
এদিকে গত ২৪ ঘন্টায় ১৪ হাজার ৪৬৮ জনের নমুনা পরীক্ষায় ৩৮৭ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গতকাল ১৩ হাজার ৭৬২ জনের নমুুনা পরীক্ষায় ৩১৬ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে।
দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ২ দশমিক ৬৭ শতাংশ। আগের দিন এই হার ছিল ২ দশমিক ৩০ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ৩৭ শতাংশ বেশি।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৩৭ লাখ ৭৭ হাজার ২৪২ জনের নমুনা পরীক্ষায় ৫ লাখ ৩৮ হাজার ৭৬৫ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ২৯ লাখ ৩৬ হাজার ৯৬৬টি হয়েছে সরকারি এবং ৮ লাখ ৪০ হাজার ২৭৬টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৪ দশমিক ২৬ শতাংশ। গতকাল পর্যন্ত এই হার ছিল ১৪ দশমিক ৩১ শতাংশ।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৪ হাজার ৫৭৮ জনের। আগের দিন সংগ্রহ করা হয়েছিল ১৩ হাজার ৭৬২ জনের। গতকালের চেয়ে আজ ৮১৬টি নমুনা বেশি সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ১৩৯টি ও বেসরকারি ৬৭টিসহ ২০৬টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ১৪ হাজার ৪৬৮ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৩ হাজার ৭৬২ জনের। গত ২৪ ঘন্টায় আগের দিনের চেয়ে ৭০৬টি বেশি নমুনা পরীক্ষা হয়েছে।