বাসস ক্রীড়া-১০ : দক্ষিণ কোরিয়ার নতুন কোচ সাবেক পর্তুগাল বস বেনটো

287

বাসস ক্রীড়া-১০
ফুটবল-দ.কোরিয়া-বেনটো-কোচ
দক্ষিণ কোরিয়ার নতুন কোচ সাবেক পর্তুগাল বস বেনটো
সিউল, ১৭ আগস্ট ২০১৮ (বাসস/এএফপি) : আগামী ২০২২ সালে কাতারে অনুষ্ঠিতব্য বিশ্বকাপ পর্যন্ত দক্ষিণ কোরিয়া জাতীয় ফুটবল দলের কোচের দায়িত্বে থাকবেন পর্তুগালের সাবেক বস পাওলো বেনটো। শুক্রবার কোরিয়া ফুটবল এসোসিয়েশন (কেএফএ) এই ঘোষণা দিয়েছে।
নতুন কোচ খুঁজে বের করার দায়িত্বে থাকা কেএফএ’র শীর্ষ কর্মকর্তা কিম প্যান-গন বলেন, চার বছর ধরে ধৈর্য্যশীল সমর্থনের মাধ্যমে বেনটো গায়েগুক ওয়ারিয়ার্সদের নতুন উচ্চতায় পৌছে দিবেন।
তিনি সাংবাদিকদের বলেন, ‘কোরিয়ানদের হাই পাসিং খেলা এবং জমাট রক্ষনের মাধ্যমে প্রতিপক্ষের সুযোগ নস্যাৎ করা এবং প্রতিআক্রমনের কৌশলের সঙ্গে মানিয়ে নেয়ার জন্য বেনটো হচ্ছেন উপযুক্ত কোচ।’
নকআউট পর্ব পেরিয়ে ২০১২ সালে পর্তুগালকে ইউরোর সেমিফাইনালে পৌঁছে দিতে বেনটোর দক্ষতারও প্রশংসা করেন এই কোরীয় কর্মকর্তা। বলেন, ‘তিনি পেশাদার ও সহজাত দক্ষতা সম্পন্ন। তার মধ্যে রয়েছে কাজ করার প্রচেষ্টা এবং আত্মবিশ্বাস।’
আগামী সোমবার বেনটো ও তার কোচিং স্টাফরা দক্ষিণ কোরিয়ায় পৌঁছাবেন বলে জানিয়েছে কেএফএ। স্পোর্টিং লিসবনে চার মৌসুম কাটানোর পর ২০১০ সালে পর্তুগীজ দলের দায়িত্ব নিয়েছিলেন বেনটো। তবে ২০১৪ সালে নিজেদের মাটিতে দুর্ভাগ্যজনকভাবে আলবেনিয়ার কাছে হেরে যাবার কারণে চাকুরিচ্যুত হন তিনি।
এরপর তিনি দায়িত্ব পালন করেছেন ব্রাজিলীয় ক্লাব ক্রুজেইরো ও গ্রীসের অলিম্পিয়াকোসের কোচ হিসেবে। সর্বশেষ গত বছর ডিসেম্বর পর্যন্ত চাইনিজ সুপার লীগের ক্লাব চুংকিং লিফানের দায়িত্বে ছিলেন বেনটো।
বেনটোর সঙ্গে চুক্তির শর্ত এবং বার্ষিক বেতনের বিষয়টি স্পষ্ট করা হয়নি। তবে দক্ষিণ কোরিয়ার সাবেক জার্মান কোচ উলি স্টিয়েলিকের ১.৫ বিলিয়ন উনের চেয়ে বেশি হবে বলে ধারণা করা হচ্ছে।
বাসস/এএফপি/এমএইচসি/১৮৪৫/স্বব