কোরবানির পশুর হাট ও ঈদ-উল-আযহা সামনে রেখে সিলেট মহানগর পুলিশের গণবিজ্ঞপ্তি

181

সিলেট, ১৭ আগস্ট ২০১৮ (বাসস) : আসন্ন ঈদ-উল-আযহায় নাগরিক নিরাপত্তা ও শৃংখলা নিশ্চিত করতে নগরবাসীর প্রতি কয়েকটি নির্দেশনা দিয়েছে সিলেট মহানগর পুলিশ (এসএমপি)। একই সাথে অবৈধ পশুর হাট স্থাপনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের কথাও জানানো হয়েছে। সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (গণমাধ্যম) মুহম্মদ আবদুল ওয়াহাব সাক্ষরিত গণবিজ্ঞপ্তিতে এ নির্দেশনা জারি করা হয়েছে।
গণবিজ্ঞপ্তিতে সিলেট মহানগর পুলিশের আওতাধীন এলাকায় ১২টি বৈধ পশুর হাটের কথা উল্লেখ করে নগরবাসীকে এর বাইরে কোন অবৈধ হাট থেকে পশু ক্রয় করা থেকে বিরত থাকতে বলা হয়। এছাড়া ঈদের দিন জায়নামাজ ছাড়া কোন দ্রব্য বা বস্তু নিয়ে ঈদগাহে না যাওয়ার অনুরোধ করা হয়। ঈদে ছুটির সময় বাসাবাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠানসহ অন্যান্য প্রতিষ্ঠানের নিরাপত্তায় পর্যাপ্ত ব্যবস্থা এবং বড় ধরণের লেনদেনের ক্ষেত্রে প্রয়োজনে আইনশৃংখলা বাহিনীর সহযোগিতা নিতে বলা হয়।
সিলেট মহানগর এলাকায় অনুমোদিত পশুর হাটের মধ্যে রয়েছে, কোতয়ালী থানার কাজীরবাজার পশুর হাট, জালালাবাদ থানার শিবের বাজার পশুর হাট, কুড়িরগাঁও (ইসলামগঞ্জ বাজার) পশুর হাট, এয়ারপোর্ট থানার সাহেব বাজার সুন্নিয়া হাফিজিয়া দাখিল মাদ্রাসার মাঠ, দক্ষিণ সুরমা থানার লালাবাজার পশুর হাট, কামালবাজার পশুর হাট, মোগলাবাজার থানার জালালপুর পশুর হাট, হাজীগঞ্জ বাজার, রাখালগঞ্জ বাজার পশুর হাট এবং শাহপরাণ (রহ.) থানা এলাকায় আরো ৩টি পশুর হাট।
বিজ্ঞপ্তিতে কোরবানির পশু সিটি কর্পোরেশন কর্তৃক নিদিষ্ট স্থানে এবং ইউনিয়ন এলাকায় নিদিষ্ট স্থানে জবাই করার জন্য অনুরোধ ও বর্জ্য নিদিষ্ট জায়গায় রাখার জন্য অনুরোধ করা হয়। এ ক্ষেত্রে স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরের সাথে যোগাযোগ করে অস্থায়ী পশু জবাই এর স্থান সর্ম্পকে জানার জন্য অনুরোধ করা হয়।
প্রতিটি পশুর হাটে জাল টাকা সনাক্তে সিলেট মেট্টোপলিটন পুলিশের বুুথে জাল টাকা সনাক্তকরণ মেশিন দ্বারা টাকা পরীক্ষা করার অনুরোধ করা হয় এবং নগদ অর্থ, মোবাইল ফোন বহন করার ক্ষেত্রে সর্তক থাকতে বলা হয়।
এসএমপির নির্দেশনায় আরো বলা হয়, ঈদ উপলক্ষে বাসা/বাড়িতে গৃহকর্মী নিযুক্ত করলে তাদের প্রতি বিশেষ নজর রাখুন,।
ঈদগাহ মাঠের যানজট নিরসণকল্পে ব্যক্তিগত গাড়ী ঈদগাহ মাঠ থেকে দূরে পার্কিং এর জায়গায় রাখার অনুরোধ করা হয়। ঈদ উপলক্ষে ছুটিতে গেলে বা বাসা ত্যাগ করলে বাসার দরজা-জানালা সঠিকভাবে তালাবন্ধ করা, বাসা ও অফিসে ক্লোজ সার্কিট ক্যামেরা ব্যবহার, দরজায় নিরাপত্তা এলার্মযুক্ত তালা ব্যবহার করতে পরামর্শ দেওয়া হয়।
মহল্লা ও বাড়ির সামনে সন্দেহজনক কাউকে বা দুস্কৃতিকারীকে ঘোরাফেরা করতে দেখলে স্থানীয় পুলিশ ফাঁড়ি ও থানা পুলিশকে অবহিত করার অনুরোধ করা হয় বিজ্ঞপ্তিতে। এছাড়াও ঈদে সময় নিয়ে ভ্রমণ পরিকল্পনা করার পরামর্শ দিয়ে বলা হয়, শেষ মূর্হুতে ট্রেন ও বাসের মারাত্মক ভিড় এড়িয়ে চলুন। জীবনের ঝুঁকি নিয়ে অতিরিক্ত যাত্রী ট্রেন ও বাসে চলাচল করবেন না। ট্রেন ও বাসের ছাদে এবং ট্রাকে ভ্রমণ বিপদজনক।
ট্যাক্সি বা অটোরিকশাা বা ভাড়ায় চালিত অন্যান্য গাড়ি ভাড়া করার সময় গাড়ির রেজিস্ট্রেশন নম্বর এবং ড্রাইভারের নাম ঠিকানা লিখে রাখতে অনুরোধ করে আইনশৃংখলা বাহিনী। প্রয়োজনে সিলেট মহানগর পুলিশের কন্ট্রোল রুম বা থানা পুলিশের সহযোগিতা নিতে নি¤েœাক্ত নাম্বারে যোগাযোগ করতে বলা হয়-
পুলিশ কন্ট্রোল রুম (২৪ ঘন্টা খোলা) ০১৭১৩-৩৭৪৩৭৫, ০১৯৯৫-১০০১০০, ০৮২১-৭১৬৯৬৮ ট্রাফিক কন্ট্রোল রুম ০৮২১-৭১৮০২৮ ডিবি কন্ট্রোল রুম ০৮২১-৭২০০৬৬ ওসি, কোতোয়ালী-০১৭১৩৩৭৪৫১৭ ওসি, জালালাবাদ-০১৭১৩৩৭৪৫২২ ওসি, এয়ারপোর্ট-০১৭১৩৩৭৪৫২১ ওসি, দক্ষিণ সুরমা-০১৭১৩৩৭৪৫১৮ ওসি, শাহপরাণ(রঃ)-০১৭১৩৩৭৪৩১০ ওসি, মোগলাবাজার-০১৭১৩৩৭৪৫১৯ পুলিশ কমিশনার-০১৭১৩-৩৭৪৫০৬ অতিরিক্ত পুলিশ কমিশনার- ০১৭১৩-৩৭৪৫০৭ ডিসি (সদর ও প্রশাসন) ০১৭১৩-৩৭৪৫০৮ ডিসি (উত্তর) ০১৭১৩-৩৭৪৫০৯ ডিসি (দক্ষিণ) ০১৭১৩-৩৭৪৫১০ ডিসি (ট্রাফিক) ০১৭১৩-৩৭৪৫১১।