মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর চীন সফর দুই দেশের সম্ভাবনার দুয়ার খুলে দেবে : চীনা রাষ্ট্রদুত

292

কুয়ালালামপুর, ১৭ আগস্ট, ২০১৮ (বাসস ডেস্ক) : মালয়েশিায়র প্রধানমন্ত্রী মাহাথির মুহাম্মাদ শুক্রবার থেকে পাঁচদিনের চীন সফর শুরু করবেন। এই সফরের মাধ্যমে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের সম্ভাবনার নতুন দুয়ার খুলে যাবে।মালয়েশিয়ায় নিযুক্ত চীনের রাষ্ট্রদুত বাই তিয়ান একথা বলেন।
শুক্রবার স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত এক নিবন্ধে বাই তিয়ান বলেছেন, ‘মাহাথিরের এ সফর শুধুমাত্র বন্ধুপ্রতীম প্রতিবেশী রাষ্ট্রের নতুন প্রধানমন্ত্রী হিসেবে নয়, বরং চীনের জনগণের সুদীর্ঘকালের বন্ধু ও শ্রদ্ধাভাজন ব্যক্তি হিসেবেও তাঁর এই সফর গুরুত্বপূর্ণ।
খবর সিনহুয়া’র।
মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, মে মাসে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বপ্রাপ্তির পর এটি মাহাথিরের প্রথম চীন সফর। ইতোপূর্বে ১৯৮১ থেকে ২০০৩ পর্যন্ত প্রধানমন্ত্রীর মেয়াদকালে তিনি সাতবার চীন সফর করেন।
চীনের রাষ্ট্রদুত বলেন, মাহাথীর প্রথম দফায় ১৯৮১ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন,এই মেয়াদ চীন-মালয়েশিয়ার ৪৪বছরের কুটনৈতিক সম্পর্কের অর্ধেক সময় পাড় করেছে।’
তাঁর গুরুত্বপূর্ণ অবদানের কারণে পারস্পরিক সম্পর্কের সুদৃঢ় ভিত্তি নির্মিত হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি যে বর্তমান মেয়াদে দুই দেশের সম্পর্ক আবারো জোরদার হবে।’