সামরিক অভ্যুত্থানের পর মিয়ানমারের সাথে এই প্রথম যোগাযোগ করলো জাতিসংঘ

628

জাতিসংঘ (যুক্তরাষ্ট্র), ৬ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস ডেস্ক) : জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস আবারো মিয়ানমারের বেসামরিক নেতাদের মুক্তি দেয়ার আহ্বান জানিয়ে শুক্রবার বলেছেন, চলতি সপ্তাহে দেটিতে সামরিক অভ্যুত্থানের পর এই প্রথম তারা জান্তা সরকারের সাথে যোগাযোগ করেছে। খবর এএফপি’র।
সুইচ ক’টনীতিক ক্রিস্টিন স্কার্নার বার্জনারের কথা উল্লেখ করে গুতেরেস সাংবাদিকদের বলেন, ‘আমাদের বিশেষ দূত আজ প্রথম মিয়ানমারের জান্তার সাথে যোগাযোগ করেছেন। এসময় তিনি ডেপুটি সামরিক কর্মকর্তার কাছে আমাদের সুস্পষ্ট অবস্থান ব্যক্ত করেছেন।’’
বার্জনার এ অঞ্চলের অন্য দেশগুলোর সাথেও যোগাযোগ করেন। তিনি আরো বলেন, ‘এই সামরিক অভ্যুত্থান ব্যর্থ করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে ঐক্যবদ্ধ করতে আমরা সবকিছু করবো।’
মিয়ানমারের কার্যত: নেতা অং সান সুচিকে ক্ষমতা থেকে সরিয়ে দিয়ে সোমবার তাকে আটক করা হয়। আর এর মধ্যদিয়ে দেশটির ১০ বছরের গণতন্ত্রের অবসান ঘটে এবং দেশটি আবারো সামরিক শাসনের কবলে চলে যায়।
গুতেরেস এ ধরনের সামরিক শাসনকে ‘একেবারে অগ্রহণযোগ্য হিসেবে অভিহিত করেন।
তবে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সামরিক অভ্যুত্থানের ঘটনায় এখন পর্যন্ত মায়ানমারের বিরুদ্ধে কঠোর কোন পদক্ষেপ গ্রহণ করেনি। তারা এক্ষেত্রে কেবলমাত্র গভীর উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দিয়েছে।
এদিকে ক’টনীতিকরা জানান, জাতিসংঘে মিয়ানমারের প্রধান সমর্থক ভেটো পাওয়ার থাকা চীন ও রাশিয়া নিরাপত্তা পরিষদের পদক্ষেপ গ্রহণ কৌশলের ব্যাপারে মঙ্গলবার আরো সময় চেয়েছে।