মেক্সিকোতে সাংবাদিক নির্যাতনে অভিযুক্ত সাবেক গভর্নর গ্রেফতার

134

মেক্সিকো সিটি, ৫ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস ডেস্ক) : একজন সাংবাদিককে নির্যাতন করার নির্দেশ দেয়ার অভিযোগে বৃহস্পতিবার মেক্সিকোর সাবেক এক গভর্নরকে আদালতে হাজির করা হয়েছে। শিশু পর্নোগ্রাফি চক্রের সাথে যুক্ত থাকার ব্যাপারে তাকে অভিযুক্ত করা হয়। খবর এএফপি’র।
বুধবার আকাপুলকো থেকে ম্যারিও ম্যারিনকে আটক করে তাকে ক্যানকুমে পাঠানো হয়। ২০০৫ সালে করা বিভিন্ন অভিযোগের সাথে যুক্ত থাকায় তাকে সেখানে পাঠানো হয়। আর ওই বছরেই তিনি সেন্ট্রাল পুয়েবলা রাজ্যের গভর্নর নির্বাচিত হন।
খবরে বলা হয়, এক বিচারকের সামনে হাজির করে পুরস্কার বিজয়ী অনুসন্ধানী সাংবাদিক লিডিয়া কাচোকে নির্যাতন করায় আনুষ্ঠানিকভাবে তাকে অভিযুক্ত করা হয়। সাবেক এ গভর্নরকে গৃহবন্দি করে রাখা হবে কিনা সে ব্যাপারে বিচারক আগামী ১০ ফেব্রুয়ারি সিদ্ধান্ত দেবেন।
মেক্সিকোর দক্ষিণপূর্বাঞ্চলীয় কুইনতানা রো রাজ্যের একটি আদালত গ্রেফতারের নির্দেশ দেয়ায় ম্যারিন ২০১৯ সালের এপ্রিল থেকে পলাতক ছিলেন।
এক টুইটার বার্তায় কাচো লিখেছেন, শিশু পর্নোগ্রাফি চক্রের সহযোগীদের হাতে নির্যাতন হওয়ায় আমি ১৪ বছর ধরে ন্যায় বিচার চেয়ে আসছি।
বর্তমানে বিদেশে বসবাস করা এ সাংবাদিক নারী ও শিশুদের ওপর সহিংসতার ঘটনা তুলে ধরতে দীর্ঘ দিন ধরে কাজ করেন।
উল্লেখ্য, ২০০৫ সালের ডিসেম্বরে কাচো পুয়েবলা প্রসিকিউটরস দপ্তরের এজেন্টদের হাতে ক্যানকুনে গ্রেফতার হন। পরে, মিথ্যা অপবাদ ও মানহানির মামলায় তাকে অভিযুক্ত করা হয়।
তিনি অভিযোগ করেন যে ক্যানকুন থেকে পুয়েবলায় নেয়ার সময় কর্মকর্তারা তাকে মানসিকভাবে নির্যাতন করেন এবং যৌন হয়রানির হুমকি দেন।