খাদ্য নিরাপত্তার লিঙ্গ বৈষম্য দূর করতে পরিবার থেকে সচেতনতাসৃষ্টির উপর গুরুত্বারোপ

62

ঢাকা, ১১ এপ্রিল ২০১৮ (বাসস) : খাদ্য নিরাপত্তার লিঙ্গ বৈষম্য দূর করতে পরিবার থেকে সচেতনতাসৃষ্টির উপর গুরুত্বারোপ করে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বীরবিক্রম, বলেছেন,সকলের জন্য খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।
মন্ত্রী আজ রাজধানীর একটি হোটেলে “খাদ্য নিরাপত্তায় লিঙ্গ বৈষম্য” শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতা করেন।
তিনি বলেন,‘ খাদ্য নিরাপত্তার লিঙ্গ বৈষম্য দূর করতে হলে পরিবার থেকে সচেতনতা তৈরী করতে হবে। নারীর শিক্ষা, আয় ও ক্ষমতায়ন নিশ্চিত করা গেলে তার খাদ্য নিরাপত্তাও নিশ্চিত হবে।
নারীর প্রতি পরিবারের সবার দৃষ্টিভঙ্গি বদলানোর আহবান জানিয়ে তিনি বলেন, ঘরের বউকে নিজের মেয়ের মত দেখতে হবে। গ্রামের শিক্ষক, সমাজপতি, জনপ্রতিনিধি, প্রভাবশালী ও গণ্যমান্য ব্যক্তিবর্গের ভূমিকা রাখতে হবে।
ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর জাতীয় পরিচালক ফ্রেড উইটিভিন এর সভাপতিত্বে সেমিনারে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ শাহ্ কামাল, ইউএস এইড এর কর্মকর্তা পল মেজন, নবযাত্রা প্রকল্প’র চীফ অব পার্টি রাকেশ কাটাল প্রমুখ বক্তব্য রাখেন।
সেমিনোরে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ^বিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব ওমেন এন্ড জে-ার স্টাডিজ এর সহযোগী অধ্যাপক ড. সানজিদা আক্তার।
মায়া চৌধুরী বলেন, সরকার সকল জেলায় সমভাবে খাদ্য সরবরাহ নিশ্চিত করছে। কিন্তু সে খাদ্যে পরিবারের সবার সমান অধিকার নিশ্চিত করতে সামাজিক, সাংস্কৃতিক আন্দোলন গড়ে তুলতে হবে। প্রথমে সবার খাদ্য নিরাপত্তা নিয়ে ভাবতে হবে, পাশাপাশি নিরাপদ খাদ্যও আলোচনায় রাখতে হবে।

image_printPrint