বাসস ক্রীড়া-৬ : ফাইনালে বাংলাদেশ

636

বাসস ক্রীড়া-৬
ফুটবল-নারী
ফাইনালে বাংলাদেশ
ঢাকা, ১৬ আগস্ট, ২০১৮ (বাসস) : সাফ অনুর্ধ্ব-১৫ নারী ফুটবলের ফাইনালে উঠেছে বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ। আজ টুর্নামেন্টের দ্বিতীয় সেমিফাইনালে বাংলাদেশ অ-১৫ নারী দল ৫-০ গোলে স্বাগতিক ভুটানকে হারিয়ে ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে। শিরোপা ধরে রাখার মিশনে ভুটানের থিম্পুতে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। গত ডিসেম্বরে ঢাকায় টুর্নামেন্টের প্রথম আসরের ফাইনালে ভারতকে ১-০ গোলে হারিয়ে দক্ষিণ এশিয়ার সেরা হয় বাংলাদেশ।
ফাইনালে ওঠার লড়াইয়ে আজ থিম্পুর চাংলিমথিাং স্টেডিয়ামে স্বাগতিকদের ৫-০ গোলের ব্যবধান হারিয়ে দেয় মারিয়া-তহুরারা। বাংলাদেশের পক্ষে একটি করে গোল করেন আনাই মগিনি, আনচিং মগিনি, তহুরা খাতুন, মারিয়া মান্ডা ও সাহেদা।
গ্রুপ পর্বে পাকিস্তান ও নেপালকে সহজে হারালেও আজ সেমিতে স্বাগতিকরা বাংলাদেশের বিপক্ষে তুলনামূলক কঠিন প্রতিরোধ গড়ে তোলে। অবশ্য বেশ কয়েকবার আক্রমন করলেও গোল আদায় করতে পারেনি। প্রথম দুই ম্যাচের মত আজও বাংলাদেশের পক্ষে জয়ে মুখ্য ভুমিকায় ছিলো সিনিযর খেলোয়াড়রা।
ম্যাচে ১৮ মিনিটে প্রথমে গোলের সূচনা করেন আনাই মগিনি (১-০)। এর ২০ মিনিট পর আনুচিং মগিনি (২-০)। এই দুই বোনের পর ৪৩ মিনিটে গোল করেন তহুরা খাতুন (৩-০)। তিন জনের এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে বাংলাদেশ।
বিরতির পরও গোলের প্রচেষ্টা অব্যাহত থাকে। এরই ধারাবিাহিকতায় ৬৯ মিনিটে চতুর্থ গোল আসে মারিয়া মান্ডার পা থেকে। ম্যাচের ৮৬ মিনিটে গোল করেন বদলী খেলোয়াড় সাহেদা। শেষ পর্যন্ত ৫-০ গোলের বড় ব্যবধানে স্বাগতিকদের হারিয়ে ফাইনালের আগে নিজেদের প্রস্ততিটা ভালোভাবেই শেষ করে বাংলাদেশ।
দিনের প্রথম সেমিফাইনালে ভারত ২-১ গোলে নেপালকে হারিয়ে ফাইনালে ওঠে।
বাসস/স্বব/২১৪০/নীহা