বাসস দেশ-৩২ : চট্টগ্রামের হাটহাজারীতে নির্মিত হচ্ছে ইকোপার্ক ও বোটানিক্যাল গার্ডেন

330

বাসস দেশ-৩২
ইকোপার্ক-চট্রগ্রাম
চট্টগ্রামের হাটহাজারীতে নির্মিত হচ্ছে ইকোপার্ক ও বোটানিক্যাল গার্ডেন
ঢাকা, ১৬ আগস্ট, ২০১৮ (বাসস) : বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের অর্থায়নে চট্টগ্রামের হাটহাজারীতে নির্মিত হতে যাচ্ছে একটি আধুনিক ইকোপার্ক ও বোটানিক্যাল গার্ডেন। প্রকল্পের জন্য ইতোমধ্যে ১৬ আগস্ট অনুষ্ঠিত ট্রাস্টি বোর্ডের সভায় ১০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে।
পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সিনিয়র তথ্যকর্মকর্তা মোস্তফা কামাল পাশা আজ মন্ত্রণালয়ের মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ এর বরাত দিয়ে ‘বাসস’কে এ তথ্য জানিয়ে বলেছেন, পরবর্তীতে ১৫০ কোটি টাকা ব্যয়ে এটিকে একটি পূর্ণাঙ্গ ও আধুনিক ইকোপার্ক ও বোটানিক্যাল গার্ডেন হিসেবে গড়ে তোলার জন্য প্রকল্প প্রণয়নের কাজ চলছে।
চট্টগ্রাম উত্তর বন বিভাগের হাটহাজারী রেঞ্জের মন্দাকিনি বন বিট এলাকায় এ ইকোপার্ক ও বোটানিক্যাল গার্ডেন নির্মাণ করা হবে জানিয়ে তিনি আরো বলেন, প্রকল্পের শুরুতে অফিস স্থাপনা ও অন্যান্য অবকাঠামো নির্মাণ করা হবে। পরবর্তীতে এই ইকোপার্কে মানুষের বিনোদন ও ঘুরে বেড়ানোর জন্য প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ করা হবে।
এখানে শিশুদের বিনোদনের জন্য একটি শিশুকর্ণার গড়ে তোলা সহ ইকোপার্কের পাশাপাশি বোটানিক্যাল গার্ডেনে বিরল ও বিলুপ্তপ্রায় প্রজাতির গাছের বাগান, বিভিন্নজাতের বাঁশের বাগান, শোভা বর্ধনকারী গাছ ও ফুলের বাগান গড়ে তোলা হবে বলেও জানান তিনি।
বাসস/সবি/কেসি/২১২০/এবিএইচ