শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে অন্তিম শয়ানে শায়িত হলেন গোলাম সারোয়ার

232

ঢাকা, ১৬ আগস্ট, ২০১৮ (বাসস) : একুশে পদকপ্রাপ্ত দেশবরেণ্য প্রবীণ সাংবাদিক সমকাল সম্পাদক গোলাম সারওয়ারের দাফন সম্পন্ন হয়েছে। আজ বাদ আসর মিরপুর শহীদ বুদ্ধিজীবি কবরস্থানে তাকে দাফন করা হয়।
এর আগে গোলাম সারোয়ারকে জাতীয় প্রেসক্লাবে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীসহ তার দীর্ঘদিনের সহকর্মী এবং সাংবাদিক সংগঠনের নেতৃবৃন্দ শেষ শ্রদ্ধা জানান।
দুপুর একটায় লাশবাহী অ্যাম্বুলেন্সে করে তার মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনার থেকে জাতীয় প্রেসকøাব প্রাঙ্গণে শ্রদ্ধা নিবেদনের জন্য বিশেষ মঞ্চে রাখা হয়। সেখানে জাতীয় প্রেসক্লাব মসজিদের ইমাম আবুল হোসাইনের ইমামতিতে সমকাল সম্পাদকের চতুর্থ জানাজা অনুষ্ঠিত হয়।
এরপর রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদের পক্ষে সামরিক সচিব মেজর জেনারেল সারোয়ার হোসেন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে প্রেস সচিব ইহসানুল করিম হেলাল পৃথকভাবে ফুল দিয়ে সাংবাদিক গোলাম সারওয়ারের প্রতি শেষ শ্রদ্ধা জানান।
রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা জানানোর পর ঢাকা জেলা প্রশাসনের পক্ষ থেকে নির্বাহী ম্যাজিস্ট্রেট আনোয়ার উজ্জামানের নেতৃত্বে গার্ড অব অনার প্রদান করা হয়।
জানাজা নামাজের আগে মরহুমের প্রতি শ্রদ্ধা নিবেদন করে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, খাদ্যমন্ত্রী এডভোকেট কামরুল ইসলাম, তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম, প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, সম্পাদক পরিষদের সাধারণ সম্পাদক মাহফুজ আনাম, জাতীয় প্রেসক্লাবের সভাপতি শফিকুর রহমান, সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি রিয়াজ উদ্দিন আহমদ, দৈনিক সমকালের প্রকাশক এ কে আজাদ, যুগান্তরের ভারপ্রাপ্ত সম্পাদক সাইফুল আলম, বিএফইউজের সাবেক সভাপতি মন্জুরুল আহসান বুলবুল, বর্তমান সভাপতি মোল্লা জালাল এবং প্রয়াত গোলাম সারওয়ারের ছেলে গোলাম শাহরিয়ার রঞ্জন ।
পরে বিভিন্ন সংগঠন ও ব্যক্তির পক্ষথেকে প্রয়াতের মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। বাংলাদেশ সংবাদ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদের নেতৃত্বে বাসসের সাংবাদিকবৃন্দ, প্রধান তথ্য কর্মকর্তা কামরুন্নাহারের নেতৃত্বে তথ্য অধিপ্তরের কর্মকর্তাবৃন্দ, বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক শাহ আলমগীরের নেতৃত্বে কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ, আজিজুল ইসলাম ভুইয়া ও আমিনুল ইসলাম মির্জার নেতৃত্বে বরিশাল বিভাগ সাংবাদিক ফোরাম, আবুল খায়েরের নেতৃত্বে দৈনিক ইত্তেফাকের সাংবাদিক কর্মচারীবৃন্দ ফুল দিয়ে প্রয়াতের প্রতি শ্রদ্ধা জানান।
এসময় বিএনপির পক্ষ থেকে একটি প্রতিনিধিদলও গোলাম সারওয়ারের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।
এ ছাড়াও শাবান মাহমুদের নেতৃত্বে বিএফইউজে, আবু জাফর সূর্য এবং সোহেল হায়দার চৌধুরীর নেতৃত্বে ঢাকা সাংবাদিক ইউনিয়ন, সাইফুল ইসলাম এবং সৈয়দ শুক্কুর আলী শূভর নেতৃত্বে ঢাকা রিপোর্টাস ইউনিটি, শহীদুল হকের নেতৃত্বে ঢাকা সাব-এডিটরস কাউন্সিল, ঢাকা বিভাগ সাংবাদিক ফোরাম, খুলনা বিভাগীয় সাংবাদিক ফোরাম-ঢাকা, নারী সাংবাদিক কেন্দ্র, ইকোনমিক রিপোটার্স ফোরাম, ল রিপোর্টাস ফোরাম, চিটাগাং জার্নালিষ্ট ফোরাম ঢাকা’ সংবাদপত্র হকার্স বহুমুখী সমবায় সমিতিসহ বিভিন্ন সাংবাদিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়।
আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টার দিকে গোলাম সারওয়ারকে শেষবারের মতো তেজগাঁওয়ে তার প্রিয় কর্মস্থল দৈনিক সমকাল কার্যালয়ে নেয়া হয়। সেখানে সমকাল পরিবারের সদস্যরা প্রিয় অভিভাবককে শেষ শ্রদ্ধা জানান। সকাল সোয়া ৯টার দিকে সমকাল কার্যালয়-সংলগ্ন বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের ওসমানী হল মাঠে গোলাম সারওয়ারের তৃতীয় জানাজা অনুষ্ঠিত হয়।
পরে দেশবরেণ্য এ সাংবাদিকএর মরদেহ সর্বস্তরের মানুষের শ্রদ্ধা জানানোর জন্য জাতীয় শহীদ মিনারে নিয়ে আসা হয় ।
সম্মিলিত সাংস্কৃতিক জোটের ব্যবস্থাপনায় গোলাম সারওয়ারের প্রতি শেষ শ্রদ্ধা জানান সমাজের বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।
সকাল পৌনে ১১টায় লাশবাহী অ্যাম্বুলেন্সে করে তার মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে নেয়া হয়। সেখানে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, খাদ্যমন্ত্রী এডভোকেট কামরুল ইসলাম, সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর, র‌্যাব মহাপরিচালক বেনজির আহমেদ, বেসরকারি সংগঠন ‘নিজেরা করি’র খুশী কবিরসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ সমকাল সম্পাদক গোলাম সারওয়ারের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।
সোমবার বাংলাদেশ সময় রাত ৯টা ২৫ মিনিটে চিকিৎসাধীন অবস্থায় সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে ইন্তেকাল করেন সমকাল সম্পাদক গোলাম সারওয়ার।
মঙ্গলবার রাত ১০টা ৫০ মিনিটে সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি বিমানে সিঙ্গাপুর থেকে হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছে প্রবীণ এই সাংবাদিকের লাশ।
গোলাম সারওয়ারের মরদেহ বুধবার তার জন্মস্থান সন্ধ্যা নদী তীরের গ্রাম বরিশালের বানারীপাড়ায় নেয়া হয়। বানারীপাড়া সরকারি মডেল ইনস্টিটিউশন মাঠে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। একাত্তরের রণাঙ্গনের যোদ্ধা গোলাম সারওয়ার মুক্তিযুদ্ধের পর কয়েক মাস এই শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক ছিলেন। জানাজা শেষে তাকে আবারও ঢাকায় আনা হয়।
বুধবার বিকেলে গোলাম সারওয়ারের দীর্ঘদিনের আবাসস্থলের পার্শ্ববর্তী উত্তরা চার নম্বর সেক্টর জামে মসজিদে তার দ্বিতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।
আজ আসরের নামাজের পর মিরপুরের শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে শেষ শয্যায় শায়িত হন তিনি।