মিয়ানমার সেনাবাহিনীর অং সান সু চিকে আটক

140

ইয়াংগুন, ১ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস ডেস্ক) : মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি, প্রেসিডেন্ট ইউ উইন মিন্টসহ ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির (এনএলডি) আরো কয়েকজন সিনিয়র নেতাকে সেনাবাহিনী আটক করেছে।
সোমবার ভোরে তাদের আটক করেছে বলে দলটির মুখপাত্র মিও নিয়ন্ট জানিয়েছেন। খবর সিনহুয়ার।
মুখপাত্র বলেন, আভ্যন্তরীণ খবর থেকে আমি জানতে পেরেছি আমাদের স্টেট কাউন্সিলর ও প্রেসিডেন্টকে আটক করেছে সেনাবাহিনী। এছাড়া যতদূর জেনেছি শান রাজ্যের পরিকল্পনা ও অর্থমন্ত্রী ইউ সু নিউন্ট লুইন, কায়া রাজ্যের এনএলডি চেয়ারম্যান থাং এইচটেসহ দলের আরো কিছু নেতাকে গ্রেফতার করা হয়েছে।
তিনি আরো বলেন, দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির আরো দুজন সদস্যকে গ্রেফতারের খবর পেয়েছি। আমিও গ্রেফতার হওয়ার অপেক্ষায় আছি। কারণ, শুনেছি আমাকে খুব শিগগিরই গ্রেফতার করা হবে।
এদিকে, দেশটির প্রধান শহরগুলোতে মোবাইল ইন্টারনেট এবং টেলিফোন সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। কিন্তু রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম এমআরটিভি জানিয়েছে, কারিগরি সমস্যার কারণে তাদের সম্প্রচার বন্ধ রয়েছে।
গত বছর নভেম্বরের নির্বাচনে অং সান সুচির এনএলডি সংখ্যাগরিষ্ঠতা লাভ করে। কিন্তু সেনাবাহিনী নির্বাচনে জালিয়াতির অভিযোগ তোলে।
মিয়ানমারের সামরিক বাহিনী ২০১১ সাল পর্যন্ত দেশটি শাসন করেছে । সু চিকে অনেক বছর ধরে গৃহবন্দী রাখা হয়।
সোমবার নবনির্বাচিত সংসদের প্রথম বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু সেনাবাহিনী অধিবেশন স্থগিত করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছিল।