কঙ্গোর নির্বাচন বয়কট করবে প্রধান বিরোধী দল

308

ব্রাজাভিলে, ৩১ জানুয়ারি, ২০২১ (বাসস ডেস্ক) : কঙ্গোর প্রধান বিরোধী দল ২১ মার্চ অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচন বয়কট করবে। দেশটিতে কয়েক দশক ধরে ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট ডেনিস সাসৌ নাগেসো পুনরায় নির্বাচনী লড়াইয়ে যাচ্ছেন। খবর এএফপি’র
৭৭ বছর বয়সী নাগেসো ৩৬ বছর ধরে দারিদ্র্য পিড়ীত দেশটির ক্ষমতায় অধিষ্ঠিত থাকায় তাকে বিশ্বের অন্যতম দীর্ঘকালীন শাসক বলে ধরা হয়।
বিরোধী দলীয় নেতা প্যান-আফ্রিকান ইউনিয়ন ফর সোশ্যাল ডেমোক্রেসি’র (ইউপিএডিএস) ফার্স্ট সেক্রেটারি প্যাস্কেল তাসাতি মাবিয়ালা বলেছেন, ”প্রেসিডেন্ট নির্বাচনের ম্ধ্যামে আমাদের অতীতের মতো নিশ্চিত বিভাজনের দিকে যাওয়া উচিত হবে না।”
তিনি আরো বলেন,”আমরা সর্বসম্মতিক্রমে প্রত্যক্ষ বা প্রক্সি প্রার্থীর দ্বারা এতে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।”
২০১৫ সালে, দেশটি প্রেসিডেন্ট প্রার্থীতার জন্য ৭০ বছর বয়সের সীমা এবং প্রেসিডেন্ট-এর উপর দু’বারের বেশি মেয়াদে থাকার ওপর নিষেধাজ্ঞা অপসারণের বিষয়ে একটি গণভোট নেয়া হয়।
এতে তরে সাসৌ নাগুয়েসোকে ২০১৬ সালের নির্বাচনে তৃতীয় মেয়াদে সুরক্ষিত থাকার পথ প্রশস্ত করে। সাবেক জেনারেল জ্যান- মেরি মিশেল মোকোকো এবং প্রাক্তন মন্ত্রী আন্দ্রে ওকোম্বি স্যালিসা ঔ নির্বাচনের ফলাফল নিয়ে প্রশ্ন তোলেন। এতে করে রাষ্ট্রীয় নিরাপত্তা লঙ্ঘনের দায়ে তাদের উভয়কে গ্রেফতার ও বিচার করা হয়। বিচারে উভয় নেতার ২০ বছরের কারাদ- প্রদান করা হয়।
দেশটি বর্তমানে এক গভীর অর্থনৈতিক সঙ্কটের কবলে পড়েছে। তেলের দাম হ্রাস পাওয়ায় দীর্ঘস্থায়ীভাবে ঋণগ্রস্ত এবং করোনাভাইরাস মহামারীর প্রভাবে পরিস্থিতি আরও খারাপ হয়ে উঠেছে।