এইচএসসি : চট্টগ্রাম বোর্ডে জিপিএ ফাইভ ১২ হাজারের বেশি

524

চট্টগ্রামে, ৩০ জানুয়ারি, ২০২১ (বাসস) : করোনার কারণে পরীক্ষা ছাড়া ঘোষিত এইচএসসি পরীক্ষার ফলাফলে চট্টগ্রাম বোর্ডের প্রায় এক লক্ষ শিক্ষার্থীকে পাস ঘোষণা করা হয়েছে। এর মধ্যে জিপিএ-৫ গ্রেডে পাস করেছে ১২ হাজার ১৪৩ জন।
আজ শনিবার চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ ২০২০ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল ঘোষণা করেন। এতে দেখা যায়, জিপিএ-৫ গ্রেড প্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে ছাত্র ৫ হাজার ৭৪৭ জন ও ছাত্রী ৬ হাজার ৩৯৬ জন। বিভাগ ভিত্তিক জিপিএ ফাইভ প্রাপ্তদের মধ্যে বিজ্ঞান বিভাগের ১০ হাজার ৪৩ জন, ব্যবসায় শিক্ষা বিভাগের ১ হাজার ৫৭৫ জন এবং মানবিক বিভাগের ৫২৫ শিক্ষার্থী রয়েছে। চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে চট্টগ্রাম, কক্সবাজার, রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান জেলার ২৭৪ শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৯৭ হাজার ৯৬৭ জন শিক্ষার্থী ২০২০ সালে এইচএসসি পরীক্ষা দেয়ার জন্য রেজিস্ট্রেশন করে। আজ ঘোষিত ফলাফলে এদের সবাইকে বিভিন্ন গ্রেডে পাস দেখানো হয়।
উল্লেখ্য, করোনা ভাইরাসের প্রকোপ বৃদ্ধির প্রেক্ষিতে গত বছর ১৭ মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। এ অবস্থায় ২২ মার্চ এইচএসসি পরীক্ষা স্থগিত করে সরকার। ফলে ২০২০ সালের ১ এপ্রিল নির্ধারিত এইচএসসি পরীক্ষা নেয়া যায়নি। গত বছরের ৭ অক্টোবর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এইচএসসি পরীক্ষা বাতিলের ঘোষণা দেন এবং জেএসসি-জেডিসি এবং এসএসসি-সমমান পরীক্ষার ফলাফল মূল্যায়ন করে এইচএসসির গ্রেড নম্বর নির্ধারণ করা হবে বলে জানান। এ ক্ষেত্রে জেএসসি-জেডিসির ফলাফলকে ২৫ এবং এসএসসির ফলকে ৭৫ শতাংশ বিবেচনায় নিয়ে উচ্চ মাধ্যমিকের ফল ঘোষণার সিদ্ধান্ত হয়। কিন্তু আইনে পরীক্ষা নিয়ে ফল প্রকাশের বিধান থাকায় তা সংশোধন করে বিশেষ পরিস্থিতিতে পরীক্ষা ছাড়াই ফল প্রকাশের বিধান যুক্ত করতে হয়, যা গত সপ্তাহে জাতীয় সংসদে অনুমোদন দেয়া হয়। এ বিধান অনুসারে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রস্তুত, ঘোষণা ও সনদ বিতরণের জন্য শিক্ষা বোর্ডগুলোকে বিশেষ ক্ষমতা দেয় শিক্ষা মন্ত্রণালয়। আজ ফলাফল ঘোষণার মধ্য দিয়ে দেশের ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ শিক্ষার্থীর উচ্চ মাধ্যমিকের ভাগ্য নির্ধারিত হলো।