এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ প্রধানমন্ত্রীর

745

ঢাকা, ৩০ জানুয়ারি, ২০২১ (বাসস) : আজ দেশের ১১টি শিক্ষা বোর্ডের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। কোভিড-১৯ এর কারণে শিক্ষা মন্ত্রণালয়ের পূর্ব ঘোষণা অনুযায়ী অষ্টম শ্রেণীর সমাপনী ও এসএসসির ফলাফলের গড় করে মূল্যায়নের মাধ্যমে এই ফল ঘোষণা করেন প্রধানমন্ত্রী।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে অনলাইনে ফলাফল ঘোষণা করেন। এর আগে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি প্রধানমন্ত্রীর পক্ষে সংশ্লিষ্ট বোর্ড চেয়ারম্যানদের কাছ থেকে ফলাফল গ্রহণ করেন।
সেগুনবাগিচাস্থ আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে সকাল সাড়ে ১০টায় এই ফলাফল ঘোষণা করার সময় প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে সংযুক্ত ছিলেন।
প্রধানমন্ত্রী ফল ঘোষণাকালে শিক্ষার্থীদের প্রতি অনলাইন শিক্ষা কার্যক্রম সঠিকভাবে অনুশীলনের মাধ্যমে শিক্ষা কর্মকান্ডে সম্পৃক্ত থাকার এবং দেশে ভ্যাকসিন কার্যক্রম শুরু হলেও স্বাস্থ্য বিধি মেনে চলায় তাঁর আহ্বান পুণর্ব্যক্ত করেন।
এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল গত বছরের ১ এপ্রিল। কিন্তু করোনাভাইসের প্রকোপ বাড়তে থাকলে ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। এইচএসসি পরীক্ষাও বাতিল করা হয়।
দেশের ১১টি শিক্ষা বোর্ডের ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ জন শিক্ষার্থীর এবার এইচএসসি ও সমমানের পরীক্ষা দেওয়ার কথা ছিল।
ফলাফল মূল্যায়ন নিয়ে এর আগে শিক্ষামন্ত্রী জানান, অষ্টম শ্রেণির সমাপনী এবং এসএসসির ফলাফলের গড় করে ২০২০ সালের এইচএসসির ফল নির্ধারণ করা হবে। জেএসসি-জেডিসির ফলাফলকে ২৫ এবং এসএসসির ফলকে ৭৫ শতাংশ বিবেচনায় নিয়ে উচ্চ মাধ্যমিকের ফল ঘোষিত হবে।
ফল ঘোষণা অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি এবং শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বক্তৃতা করেন।
শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তি জানায়, ফলাফল ঘোষণা উপলক্ষে শিক্ষা প্রতিষ্ঠানে সমাবেশ সম্পূর্ণ নিষেধ। শিক্ষা প্রতিষ্ঠানে ফলাফল পাওয়া যাবে না। এবার ফলাফল অনলাইনে প্রকাশিত হবে। পরীক্ষা কেন্দ্রে অথবা শিক্ষা প্রতিষ্ঠানে কোনো ফল পাঠানো হবে না। কাজেই কোনো অবস্থাতেই ফলাফল প্রকাশের দিন শিক্ষা প্রতিষ্ঠানে জমায়েত হওয়া যাবে না।
অনলাইনের পাশাপাশি মোবাইল ফোনেও ফল পাওয়া যাবে।
ফলাফল প্রকাশের আগেই প্রি-রেজিস্ট্রেশন করতে হবে। HSC< >Board name (First 3 letter) <> Roll<>2020 টাইপ করে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফল প্রকাশের সঙ্গে সঙ্গেই প্রি-রেজিস্ট্রেশন করা পরীক্ষার্থীদের মোবাইল নম্বরে তাদের ফলাফল পৌঁছে যাবে।
এছাড়া, www.educationboardresults.gov.bd ওয়েবসাইট থেকে ফলাফল দেখা যাবে এবং সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকেও ফলাফল জানা যাবে।
পরীক্ষার ফলে কেউ অসন্তুষ্ট হলে, রিভিউয়ের সুযোগ পাবে বলে জানিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড।