পোশাক কারখানায় সরকার কর্মপরিবেশ সৃষ্টির লক্ষ্যে কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে : তথ্যমন্ত্রী

75

ঢাকা, ১১ এপ্রিল, ২০১৮ (বাসস) : তথ্যমন্ত্রী হাসানুর হক ইনু বলেছেন, বর্তমান সরকার শিল্পে বিশেষ করে তৈরি পোশাক কারখানায় কর্মপরিবেশ সৃষ্টির লক্ষ্যে কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে।
তিনি বলেন, ‘সরকারের শ্রমিক বান্ধব বিভিন্ন কর্মসূচি গ্রহণের ফলে কর্মক্ষেত্রে নারীদের স্বাচ্ছন্দে কাজের পরিবেশ সৃষ্টি হয়েছে। নারী শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা ও তাদের সন্তানদের জন্য ডে-কেয়ারের ব্যবস্থা করে একটি নিরাপদ কর্মপরিবেশ তৈরি করা হয়েছে। এই পরিবেশ বজায় রাখতে মালিক-শ্রমিকের মধ্যে একটি সমন্বয় গড়ে তোলা প্রয়োজন রয়েছে।’
তথ্যমন্ত্রী আজ রাজধানীর সিরডাপ মিলনায়তনে ন্যাশনাল কোঅর্ডিনেশন কমিটি অন ওয়ার্কার্স এডুকেশন (এনসিসিডব্লিউই) এবং ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিলের (আইবিসি) যৌথ উদ্যোগে ওয়ার্কার্স রিসোর্স সেন্টার বা শ্রমিক সহায়তা কেন্দ্র (ডব্লিউআরসি) নামক প্রতিষ্ঠানের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
শ্রমিকদের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে তাদের উন্নত প্রশিক্ষণের উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, উন্নয়নের চাকা সচল রাখতে হলে দক্ষ শ্রমিকের কোন বিকল্প নেই। কারখানায় সঠিক কর্ম পরিবেশ থাকলে কাঙ্খিত সাফল্য অর্জন করা সম্ভব।
হাসানুল হক ইনু বলেন, মালিক-শ্রমিক উভয়ের স্বার্থ সংরক্ষণে কাজ করতে হবে। মালিকরা শুধু মুনাফা করলেই হবে না, তাদেরকে শ্রমিকের স্বার্থও সংরক্ষণ করতে হবে।
সরকার তৈরি পোশাক কারখানার শ্রমিকদের মুজরি বোর্ড গঠন করে তাদের ন্যায্য পাওনা আদায়ের ব্যবস্থা করেছে বলে তিনি উল্লেখ করেন।
অনুষ্ঠানে জানানো হয় ডব্লিউআরসি ট্রেড ইউনিয়নের মতো শ্রমিকের স্বার্থ সুরক্ষায় কাজ করবে। এটি শ্রমিকদের নিরাপদ কর্মপরিবেশ তৈরির লক্ষ্যে যেীথ দরকষাকষিতে সহায়তা করবে। যাতে উৎপাদন বাড়ে এবং কারখানায় পরিবেশ স্থিতিশীলতা বজায় থাকে।
জাতীয় শ্রমিক লীগের সভাপতি ও ডব্লিউআরসি’র ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আলহাজ শুকুর মাহমুদের সভাপতিত্বে ট্রাস্টি বোর্ডর সদস্যরা এ সময় বক্তব্য রাখেন।

image_printPrint