বিদেশে বাংলাদেশ দূতাবাসগুলোতে জাতীয় শোক দিবস পালিত

128

ঢাকা, ১৫ আগস্ট, ২০১৮ (বাসস) : সারাদেশের মতো বিদেশে বাংলাদেশ দূতাবাসগুলোতেও আজ যথাযথ মর্যাদা ও শোকাবহ পরিবেশে জাতীয় শোক দিবস পালিত হয়েছে।
সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ হাইকমিশন, ইতালীর মিলানে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, ভারতের দিল্লীতে বাংলাদেশ হাই কমিশন এবং ভিয়েতনামের হ্যানয় দূতাবাস জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে বিভিন্ন কর্মসূচির আয়োজন করে।
রিয়াদে বাংলাদেশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, জাতীয় শোক দিবস উপলক্ষে সকালে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিত করেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ। এ সময় দূতাবাসের সকল কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন। এ ছাড়া চিকিৎসক, প্রকৌশলী, ব্যবসায়ী, শিক্ষক ও কমিউনিটির নেতৃবৃন্দসহ বিভিন্ন পেশার অভিবাসী বাংলাদেশীগণ অনুষ্ঠানে যোগ দেন।
ভিয়েতনামে বাংলাদেশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, জাতীয় শোক দিবস উপলক্ষে সকালে দূতাবাস প্রাঙ্গনে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। দোয়া ও প্রার্থনা, এক মিনিট নিরবতা পালন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।
ভিয়েতনামে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সামিনা নাজ দূতাবাস প্রাঙ্গণে জাতীয় সঙ্গীতের সাথে জাতীয় পতাকা উত্তোলন করে দিনের কর্মসূচির সূচনা করেন।
ইতালীর মিলানে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল-এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, জাতীয় শোক দিবস উপলক্ষে সকালে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। দোয়া ও প্রার্থনা, এক মিনিট নিরবতা পালন, প্রামাণ্য চিত্র প্রদর্শনী এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।
মিলানে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল রোজিনা আহমেদ কনস্যুলেটের কর্মকর্তা-কর্মচারি ও প্রবাসী নেতৃবৃন্দকে নিয়ে জাতীয় পতাকা অর্ধনমিত করে জাতির পিতার প্রতিকৃতিতে ফুলের শ্রদ্ধা জানিয়ে দিনের কর্মসূচির সূচনা করেন।
ভারতের দিল্লীতে বাংলাদেশ হাই কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দূতাবাস জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে বিভিন্ন কর্মসূচির আয়োজন করে।
জাতীয় শোক দিবস উপলক্ষে সকালে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। দোয়া ও প্রার্থনা, এক মিনিট নিরবতা পালন, প্রামাণ্য চিত্র প্রদর্শনী এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।
দিল্লীতে বাংলাদেশ হাই কমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী সকালে দিনের কর্মসূচির সূচনা করেন।

image_printPrint