কঠোর ব্যবস্থার সতর্কতা সত্ত্বেও নাভালনির সমর্থকদের বিক্ষোভ শুরুর প্রস্তুতি

304

মস্কো, ২৩ জানুয়ারি, ২০২১ (বাসস ডেস্ক): কারারুদ্ধ ক্রেমলিন সমালোচক অ্যালেক্সি নাভালনি সমর্থকদের বিরুদ্ধে কর্তৃপক্ষ অভিযান পরিচালনার ঘোষণা দিলেও বিক্ষোভকারিরা শনিবার রাশিয়া জুড়ে কয়েক ডজন শহরে সমাবেশ করার প্রস্তুতি নেয়।
রাশিয়ার শীর্ষস্থানীয় বিরোধী দলীয় ব্যক্তিত্ব নাভালনিকে স্নায়ু এজেন্টের মাধ্যমে মারাত্মক বিষ প্রয়োগ করার পর তিনি সূস্থ্য হয়ে জার্মানি থেকে মস্কো ফিরে এলে তাঁকে কারাগারে বন্দী করা হয়।
অনুমোদনহীন সভা সমাবেশ অবিলম্বে দমন করার পুলিশি সতর্কতা সত্ত্বেও বিক্ষোভকারিরা রাস্তায় নামবে। ইতোমধ্যেই প্রতিবাদ থেকে দূরে রাখায় সমাবেশ প্রস্তুতির দিনগুলিতে নাভালনির বেশ ক’জন মূল সহযোগীকে প্রতিবাদ আইন লঙ্ঘনের দায়ে পুলিশের হেফাজতে কারাগারে হস্তান্তর করা হয়েছে। তবে, থেমে নেই বিক্ষোভকারিরা। ইনস্টিগ্রামে এক পোস্টে নাভালনির স্ত্রী ইউলিয়া বলেন, নিজের জন্য, তাঁর জন্য, সন্তানদের জন্য, মূল্যবোধ ও আদর্শ ভাগ করে নেয়ার জন্য মস্কোতে তিনি প্রতিবাদ সমাবেশে যোগ দেবেন। নাভালনির সহযোগীরা রুশদের শনিবার জরিমানার অর্থ প্রদানসহ আর্থিক সাহায্যের প্রতিশ্রুতি দিয়ে বিক্ষোভে অংশ নেওয়ার আহ্বান জানিয়েছে।
নাভালনি জার্মানি থেকে পাঁচ মাস পর গত সপ্তাহে রাশিয়ায় ফেরেন। তাৎক্ষণিকভাবে সংগঠিত একটি আদালত দুর্নীতি বিরোধী প্রচারক নাভালনিকে ৩০ দিনের জন্য জেল সাজা প্রদান করে। এক বিচারের রায়কে স্থগিত করে ২০১৪ সালে তাকে করাগারে হস্তান্তর করা হয়। নাভালনি ধারাবাহিক আইনী চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছেন। তার গ্রেফতারের পরে তাঁর দলটি ব্ল্যাক সি প্যালেস পুতিনের মালিকানাধীন থাকার অভিযোগে একটি তদন্ত দাবি করে। অবশ্য ক্রেমলিন সে দাবি অস্বীকার করেছে।
ক্রেমলিন সমালোচককে ঘিঁরে ইউটিউবে মঙ্গলবার ২ ঘন্টার একটি ভিডিও প্রতিবেদন প্রকাশ পাবার পর সর্বাধিক ৬৪ মিলিয়নেরও বেশি বার দর্শকরা তা প্রত্যক্ষ করেছে।
নাভালনিকে গ্রেফতার করায় এর ব্যাপক নিন্দা জানিয়েছে জাতিসংঘসহ পশ্চিমা বিশ^। যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, ফ্রান্স ও কানাডা সকলেই তাঁর মুক্তি দাবি করেছে।