আফগান শান্তি চুক্তির ক্ষেত্রে তালেবান সহিংসতা পর্যালোচনা করবে বাইডেন প্রশাসন

382

ওয়াশিংটন, ২৩ জানুয়ারি, ২০২১ (বাসস ডেস্ক): বাইডেন প্রশাসন শুক্রবার জানিয়েছে, তারা আফগান শান্তি চুক্তির ব্যাপারে এ চুক্তির যুক্তরাষ্ট্রের দিকটা বহাল রাখার ক্ষেত্রে তালেবান সহিংসতা হ্রাস পাচ্ছে কিনা তা পর্যালোচনা করবে। খবর এএফপি’র।
মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের নারী মুখপাত্র এমিলি হর্ন জানান, প্রেসিডেন্ট বাইডেনের নব নিযুক্ত জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান এ ব্যাপারে আফগান নিরাপত্তা উপদেষ্টা হামদুল্লাহ মহিবের সঙ্গে কথা বলেছেন এবং এ চুক্তি পুনর্বিবেচনা করার বিষয়ে যুক্তরাষ্ট্রের আগ্রহের কথা স্পষ্ট করেছেন।
তিনি আরো জানান, সুনির্দিষ্টভাবে ওয়াশিংটন যাচাই করতে চায় যে তালেবান ‘আফগানিস্তানে সহিংসতা হ্রাসে বিভিন্ন সন্ত্রাসী গ্রুপের সাথে তাদের সম্পর্ক ছিন্ন করার ব্যাপারে দেয়া প্রতিশ্রুতি সর্বোচ্চভাবে রক্ষা করছে এবং আফগান সরকার ও সংশ্লিষ্ট অন্য পক্ষগুলোর সাথে অর্থবহ আলোচনা চালিয়ে যাচ্ছে।’
এদিকে ‘শান্তি প্রক্রিয়ার অংশ হিসেবে আফগান নারী, কন্যা শিশু ও সংখ্যালঘু বিভিন্ন গ্রুপকে বিশেষ সুরক্ষা দেয়ার জন্য যুক্তরাষ্ট্রের সহযোগিতার বিষয় নিয়েও সুলিভান আলোচনা করেন।
যুক্তরাষ্ট্র জানায়, দোহায় স্বাক্ষর করা চুক্তি অনুযায়ী তারা ২০২১ সালের মে মাস নাগাদ আফগানিস্তান থেকে তাদের সকল সৈন্য প্রত্যাহার করে নেবে। এ চুক্তি অনুযায়ী তালেবান আফগানিস্তানে সক্রিয় চরমপন্থীদের সন্ত্রাসী কর্মকান্ড চালানোর সুযোগ না দেয়ার প্রতিশ্রুতি দেয়। যদিও সরকারি বাহিনীর ওপর এ গ্রুপের হামলা অব্যহত রয়েছে।