সাকিব ও বোলিং কোচের কাছে কৃতজ্ঞ মিরাজ

716

ঢাকা, ২২ জানুয়ারি ২০২১ (বাসস) : ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে আজ ক্যারিয়ার সেরা ২৫ রানে ৪ উইকেট নেন বাংলাদেশের অফ-স্পিনার মেহেদি হাসান মিরাজ। এমন দুর্দান্ত বোলিংএর জন্য সতীর্থ সাকিব আল হাসান ও দলের স্পিন কোচ সোহেল ইসলামের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করলেন মিরাজ।
২০১৮ সালে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২৯ রানে ৪ উইকেট শিকার করেছিলেন মিরাজ। তার আগের সেরা বোলিং ফিগার ছিলো ২৯ রানে ৪ উইকেট। আজ সেটিকে ছাপিয়ে গেছেন তিনি।
মিরাজ বলেন, প্রথম ওয়ানডেতে ৭ ওভার বল করে উইকেট শুন্য থাকা পর, ঘুড়ে দাঁড়ানোর জন্য সাকিব ও স্পিন বোলিং কোচের সাথে কথা বলেন তিনি।
করোনার কারনে নিজে দেশে নিউজিল্যান্ডের ড্যানিয়েল ভেট্টোরি ফিরে যাওয়ায় পুনরায় না ফেরা পর্যন্ত বাংলাদেশ দলেল অন্তবর্তীকালিন স্পিন কোচ হিসেবে দায়িত্ব পান সোহেল ইসলাম।
দ্বিতীয় ওয়ানডের প্রথম ইনিংস শেষ হবার পর মিরাজ বলেন, ‘আমি সত্যিই খুশী। কারন প্রথম ম্যাচে আমি যে জায়গায় বল করেছি, তাতে আমি খুশি ছিলাম না।’
তিনি আরও বলেন, ‘আমি সাকিবের মত সিনিয়র খেলোয়াড়ের সাথে কথা বলেছি এবং স্পিন বোলিং কোচের কাছ থেকে বেশ কিছু টিপস নিয়েছি।’
মিরাজের সাথে ২টি করে উইকেট নিয়ে দারুন পারফরমেন্স করেছেন সাকিব-মুস্তাফিজ। তাদেও বোলিং তোপে ৪৩ দশমিক ৪ ওভারে ১৪৮ রানে অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ।
বোলারদের সম্মিলিত পারফরমেন্সে নিজেদের ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মত ১৫০ রানের নিচে প্রতিপক্ষকে অলআউট করতে পারে বাংলাদেশ। প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ১২২ রানে অলআউট করেছিলো টাইগাররা। ম্যাচে ৬ উইকেটে জিতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে যায় বাংলাদেশ।
আজ ৭১ রানে ৭ উইকেট পতনের পর ওয়েস্ট ইন্ডিজকে ১শ রানের নীচে অলআউট করার সুযোগ পেয়েছিলো বাংলাদেশ। কিন্তু রোভম্যান পাওয়েলের ২টি চার ও ১টি ছক্কায় ৬৬ বলে ৪১ রান সেটি হতে দেয়নি। শেষ পর্যন্ত ১৪৮ রানে শেষ হয় ওয়েস্ট ইন্ডিজের ইনিংস।
এমন কঠিন পিচে ওয়েস্ট ইন্ডিজকে ২শর কাছাকাছি সংগ্রহ এনে দেয়ার ক্ষেত্রে বাংলাদেশের জন্য হুমকি হয়ে উঠেছিলেন পাওয়েল।
শেষ পর্যন্ত পাওয়েলকে শিকার করে ওয়েস্ট ইন্ডিজের আশাকে ধুলিসাত করে দেন করেন মিরাজ।
পাওয়েলকে আউট করার জন্য নিজের পরিকল্পনা নিয়ে মিরাজ বলেন, ‘আমি তাকে (পাওয়েল) সামনে আসতে দেখেছি, এবং উইকেটরক্ষক-অধিনায়ক ও সাকিব ভাই আমাকে বলেছিলেন সে সামনের দিকে এগিয়ে আসবেন, তবে পরিকল্পনা ছক্কা আটকানোর জন্য ছিলো না।’