পিরোজপুরে জেলা হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন লাইন চলতি মাসে চালু হতে পারে

666

পিরোজপুর, ২২ জানুয়ারি, ২০২১ (বাসস) : পিরোজপুর জেলা হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. নিজাম উদ্দিন জানান, ৩ কোটি ৪০ লাখ টাকা ব্যয়ে সেন্ট্রাল অক্সিজেন লাইন স্থাপনের কাজ গতমাসে শুরু হয়েছে এবং চলতি মাসেই শেষ হলে করোনা রোগীসহ সব ধরনের রোগীদের প্রয়োজনীয় অক্সিজেন সরবরাহ করা খুব সহজেই সম্ভব হবে।
তিনি জানান, গতমাসে সর্বাধুুনিক এক্স-রে মেশিনটি চালু করা সম্ভব হওয়ায় হাজার-হাজার রোগীর এক্স-রে বিনামূল্যে করা সম্ভব হচ্ছে এবং এসব রোগীরা আর্থিকভাবে লাভবান হচ্ছে।
জেলার ৬টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও জেলা হাসপাতালে ২০২০ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ৩ লাখ ৫১ হাজার ৩৪৬ জন রোগীকে চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে। এর মধ্যে ৩৬ হাজার ২৫৬ জনকে হাসপাতালে ভর্তি করে, ৬১ হাজার ২৯০ জনকে জরুরী বিভাগে এবং ২ লাখ ৫৩ হাজার ৮০০ জনকে আউটডোর রোগী হিসেবে চিকিৎসা ও ওষুধ দেয়া হয়েছে। পিরোজপুর জেলা হাসপাতালে সর্বোচ্চ সংখ্যক ১ লাখ ১৭ হাজার ৪০ জন রোগীকে ভর্তি, জরুরী বিভাগে এবং আউটডোরে চিকিৎসা করা হয়েছে। এছাড়া ভান্ডারিয়া উপজেলায় ৫৬ হাজার ৭০৯ জনকে, ইন্দুরকানীতে নবনির্মিত ৫০ শয্যার হাসপাতালটির ভবন নির্মাণ শেষ হলেও চালু না হওয়া স্বত্বেও ২ হাজার ৭৪৩ জনকে, কাউখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স-এ ৩৭ হাজার ২৩৭ জনকে, মঠবাড়িয়ায় ৬৪ হাজার ৪৭১ জনকে, নাজিরপুরে ২৭ হাজার ১৭৫ জনকে এবং নেছারাবাদে ৪৫ হাজার ৯৭১ জনকে চিকিৎসা সেবা ও ওষুধ প্রদান করা হয়েছে। পিরোজপুরের সিভিল সার্জন ডা. হাসনাত ইউসুফ জাকি জানান, প্রতিটি হাসপাতালে অত্যন্ত আন্তরিকতার সাথে নারী, পুরুষ ও শিশু রোগীদের চিকিৎসা সেবা ও ওষুধ প্রদান করা হয়েছে। এ ব্যাপারে চিকিৎসকদের ও অন্যান্য কর্মচারীদের কর্মকান্ডের দিকে তীক্ষ্ণ নজরদারী করা হয়েছে।