ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউস ত্যাগ করেছেন

228

ওয়াশিংটন, ২০ জানুয়ারি, ২০২১ (বাসস ডেস্ক) : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বুধবার চূড়ান্তভাবে হোয়াইট হাউস ত্যাগ করেছেন, হোয়াইট হাউসের চিরাচরিত রীতি ভঙ্গ করে তার উত্তরসূরি জো বাইডেনের উদ্বোধন অনুষ্ঠান পাশ কাটিয়ে তিনি হেলিকপ্টারে করে কাছের সামরিক ঘাটিতে যান, সেখান থেকে তিনি বিমানে ফ্লোরিডায় যাবেন।
ট্রাম্প (৭৪) এবং ফাস্ট লেডি মেলানিয়া ট্রাম্প ওয়াশিংটনে রৌদ্রোজ্জ্বল তবে কনকনে ঠান্ডা হাওয়ায় ছোট লাল কার্পেটের ওপর দিয়ে ঁেহটে হোয়াইট হাউসের লনে মেরিন ওয়ান হেলিকপ্টারে ওঠেন, সংক্ষিপ্ত এই ফ্লাইটে তারা জয়েন্ট বেস এন্ডুজে যান, সেখানে তারা এয়ারফোর্স ওয়ানে উঠে ফ্লোরিডা যাবেন।
এক ব্রিফিংয়ে ট্রাম্প সাংবাদিকদের বলেন, হোয়াইট হাউসে “ তার চমৎকার চার বছর কেটেছে” এবং এটি তার “গোটা জীবনের জন্য সম্মান”। বাইডেন যুক্তরাষ্ট্রের ৪৬ তম প্রেসিডেন্ট হিসেবে দুপুরে (গ্রীনিচ মাস সময় ১৭০০টা) শপথ গ্রহনকালে ডোনাল্ড ট্রাম্প ফ্লোরিডায় তার মার-এ-লেগো রিসোর্টে থাকবেন।
জয়েন্ট বেস এন্ড্রুজে ট্রাম্পের বিদায় অনুষ্ঠানের আয়োজন করা হয়, এখানে তাকে ২১ বার গান স্যালুট জানানো হয় এবং প্রেসিডেন্ট বিদায়ী বক্তব্য রাখেন, ১৫০ বছরের বেশী সময় ধরে উত্তরসূরি প্রেসিডেন্টের দায়িত্বগ্রহন অনুষ্ঠানে বিদায়ী প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের অনুপস্থিতি প্রথম ঘটনা।
ট্রাম্প বারবার মিথ্যা দাবি করে আসছেন যে, তিনি ৩ নভেম্বরের নির্বাচনে তিনি বিজয়ী হয়েছেন এবং তার সমর্থকরা কংগ্রেসে জো বাইডেনের বিজয় ঘোষণা ব্যহত করতে ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনে ঢুকে পড়ে।