প্রধানমন্ত্রী ঢাবি’র শতবর্ষপূর্তি উপলক্ষে আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধন করবেন আগামীকাল

495

ঢাকা, ২০ জানুয়ারি, ২০২১ (বাসস): প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শতবর্ষপূর্তি উদযাপন উপলক্ষে আয়োজিত আন্তর্জাতিক সম্মেলন আগামীকাল উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে।
বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এই আন্তর্জাতিক সম্মেলনে অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি এ সম্মেলন উদ্বোধন করবেন।
বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী প্রধানমন্ত্রী প্রধান অতিথি হিসেবে ‘সেলিব্রেটিং হানড্রেড ইয়ারর্স অব দি ইউনির্ভাসিটি অব ঢাকা : রিফ্লেকশনস ফর্ম দি অ্যালামনাই- ইন্টারন্যাশনাল এন্ড ন্যাশনাল’ শীর্ষক আন্তর্জাতিক এই সম্মেলনের উদ্বোধন করবেন।
আজ ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিশ্ববিদ্যালয়ের প্রফেসর আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান।
বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে ঢাবি’র শতবর্ষপূর্তি উদযাপন করা হচ্ছে জানিয়ে উপাচার্য বলেন, অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত থাকবেন।
অর্থনীতিবিদ অধ্যাপক রেহমান সোবহান অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন। বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ এবং প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বক্তব্য রাখবেন।
স্বাগত বক্তৃতা করবেন আন্তর্জাতিক সম্মেলন আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ। এসময় কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ উপস্থিত থাকবেন।
সংবাদ সম্মেলনে উপাচার্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের রূপকল্প তুলে ধরে বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন, চতুর্থ শিল্পবিপ্লব উপযোগী বিশ্ববিদ্যালয় বিনির্মাণ ও দক্ষ মানবসম্পদ তৈরিই হবে প্রধান লক্ষ্য। এ লক্ষ্য অর্জনে ঢাকায় ২২ জানুয়ারি থেকে প্রতি মাসে একটি করে মোট ০৬টি বিষয়ভিত্তিক ওয়েবিনার অনুষ্ঠিত হবে।
তিনি জানান, শতবর্ষ পূর্তি উপলক্ষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আগামী ১ জুলাই বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হবে। রাষ্ট্রপতি ও বিশ^বিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদ প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানের উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে।
উপাচার্য বলেন, এরই ধারাবাহিকতায় আগামী ১২-১৪ জুলাই লন্ডনে একটি আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হবে। এসব ভার্চুয়াল সম্মেলনে বাংলাদেশসহ বিশে^র বিভিন্ন দেশে কর্মরত স্বনামধন্য অ্যালামনাইবৃন্দ শতাধিক প্রবন্ধ উপস্থাপন করবেন। এতে পৃথিবীর দু’শতাধিক বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট, ভাইস-প্রেসিডেন্ট, ভাইস-চ্যান্সেলর, প্রো-ভাইস চ্যান্সেলর ও রেক্টর সংযুক্ত থাকবেন। বিশে^র নানা প্রান্তে ছড়িয়ে থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের এলামনাই এবং বর্তমান শিক্ষার্থীরাও এই সম্মেলনে যোগ দেবেন।
এসব সম্মেলন থেকে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন, চতুর্থ শিল্পবিপ্লব উপযোগী বিশ্ববিদ্যালয় বিনির্মাণ ও দক্ষ মানবসম্পদ তৈরির ক্ষেত্রে বিভিন্ন দিকনির্দেশনা, কৌশল ও তথ্য-উপাত্ত পাওয়া যাবে বলে উপাচার্য আশা প্রকাশ করেন ।
সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট https://du.ac.bd এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের ফেসবুক পেইজ facebook.com/ICTCellDU-এ সরাসারি স¤প্রচার করা হবে।
আজ এই সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এবং আন্তর্জাতিক সম্মেলন আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ উপস্থিত ছিলেন।