বাসস দেশ-৫২ : একাত্তরের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির জন্য ৩০ লাখ গণস্বাক্ষরযুক্ত আহ্বান জাতিসংঘে পাঠানোর উদ্যোগ

278

বাসস দেশ-৫২
ঘাতক-দালাল-আলোচনা
একাত্তরের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির জন্য ৩০ লাখ গণস্বাক্ষরযুক্ত আহ্বান জাতিসংঘে পাঠানোর উদ্যোগ
ঢাকা, ১৯ জানুয়ারি, ২০২১ (বাসস): একাত্তরের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির জন্য ৩০ লাখ গণস্বাক্ষরযুক্ত আহ্বান জাতিসংঘে পাঠানোর উদ্যোগ নিবে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি।
আজ একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির ৩০ বছরে পদার্পণ উপলক্ষে কেন্দ্র ও বিভিন্ন শাখার উদ্যোগে বিভিন্ন কর্মসূচির অংশ হিসেবে অনলাইনে আয়োজিত এক আলোচনা সভায় নেতৃবন্দ এ কথা জানান।
৭১’-এর যুদ্ধাপরাধীদের বিচার এবং সন্ত্রাসী মৌলবাদী সাম্প্রদায়িক রাজনীতি নিষিদ্ধকরণের মাধ্যমে মুক্তিযুদ্ধের চেতনায় রাষ্ট্র ও সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে সক্রিয় সর্ববৃহৎ নাগরিক সংগঠনের কেন্দ্র ও মহানগরের নেতৃবৃন্দ আজ সকালে মিরপুরে শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে সংগঠনের প্রতিষ্ঠাতা আহ্বায়ক শহীদজননী জাহানারা ইমামের সমাধিতে পুষ্পার্ঘ অর্পণ ও শপথগ্রহণ অনুষ্ঠানের মাধ্যমে নির্মূল কমিটির ৩০তম জন্মদিনের অনুষ্ঠানসূচি শুরু করে।
বিকেলে সংগঠনের সভাপতি লেখক সাংবাদিক শাহরিয়ার কবিরের সভাপতিত্বে একটি আন্তর্জাতিক ওয়েবিনারের আয়োজন করা হয়।
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী এডভোকেট আ ক ম মোজাম্মেল হক এমপি। অনুষ্ঠানে আলোচনায় অংশগ্রহণ করেন নির্মূল কমিটির সহ-সভাপতি শহীদজায়া শ্যামলী নাসরীন চৌধুরী, সহ-সভাপতি অধ্যাপক মুনতাসীর মামুন, কেন্দ্রীয় সদস্য কথাশিল্পী অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল, অধ্যাপক ডা. মামুন আল মাহতাব, শহীদ সন্তান আসিফ মুনীর তন্ময়, নির্মূল কমিটির সাধারণ সম্পাদক কাজী মুকুল প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে আ ক ম মোজাম্মেল হক বলেন, গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির বিষয়ে নির্মূল কমিটির প্রস্তাব বাস্তবায়নের উদ্যোগ নেয়া হবে।
শাহরিয়ার কবির বলেন, ২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবস পালন এবং বাংলাদেশের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের উদ্যোগ গ্রহণের জন্য ২০১৭ সালের মার্চে জাতীয় সংসদে সর্বসম্মত প্রস্তাব গৃহীত হলেও সরকারিভাবে এ পর্যন্ত ’৭১-এর গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের কোনও উদ্যোগ গ্রহণ করা হয়নি।
বাসস/সবি/এমএআর/২০৫০/-শআ