নাটোরে শিক্ষার্থীদের কর্মশালা

429

নাটোর, ১৯ জানুয়ারি, ২০২১ (বাসস) : প্রাথমিক পর্যায়ে বিদ্যালয় বহির্ভূত শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রমে সম্পৃক্ত করার কার্যক্রম শুরু করার লক্ষ্যে জেলায় অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে কর্মশালার উদ্বোধন করেন জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজ।
কর্মশালায় বক্তারা বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়ন অগ্রযাত্রায় সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। টেকসই উন্নয়নের লক্ষ্যে পৌঁছতে দেশের সকল জনগোষ্ঠীকে উন্নয়নের মূল ¯্রােতধারায় সম্পৃক্ত করতে হবে। এজন্যে শিক্ষার কোন বিকল্প নেই।
কর্মশালায় উপস্থাপিত মূল প্রবন্ধে উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর বাস্তবায়নাধীন আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন প্রোগ্রাম বাস্তবায়ন পরিকল্পনা অবহিত করা হয় । নাটোরের পাঁচটি উপজেলাসহ দেশের ৩৪৫টি উপজেলা এবং সকল সিটি কর্পোরেশনসহ ১৫টি শহর এলাকার নির্বাচিত উপজেলা, পৌরসভা ও সিটি কর্পোরেশন এলাকায় শিখন কেন্দ্র কার্যক্রম শুরু করতে যাচ্ছে। প্রতিদিন এসব শিখন কেন্দ্রে শিক্ষার্থীদের তিন ঘন্টা করে পাঠদান করা হবে। প্রতিটি শিখন কেন্দ্রে ৩০ জন করে শিক্ষার্থীর সকলেই সিটি কর্পোরেশন এলাকাতে মাসে ৩০০ টাকা করে এবং গ্রাম এলাকাতে মাসে ১২০ টাকা করে উপবৃত্তি পাবে। নাটোরের পাঁচটি উপজেলায় মোট সাড়ে তিনশ’ শিখন কেন্দ্রে সাড়ে দশ হাজার শিক্ষার্থী প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার উপযোগী হবে বলে আশা করা হচ্ছে।
কর্মশালায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ নাদিম সারওয়ারের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট সাজেদুর রহমান খান, নাটোর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ শরিফুল ইসলাম রমজান, জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সহকারী পরিচালক মোহাঃ জালালুম বাঈদ, এম কে অনার্স কলেজের অধ্যক্ষ আব্দুর রাজ্জাক, বেসরকারী উন্নয়ন সংস্থা আলো’র নির্বাহী পরিচালক শামীমা লাইজু নীলা ও পিকেএসএস এর নির্বাহী পরিচালক ডেইজি আহমেদ।