বাসস দেশ-৫৫ : জিরানি খাল থেকে ২০ হাজার টন মাটি ও বর্জ্য অপসারণ

360

বাসস দেশ-৫৫
খাল-বর্জ্য
জিরানি খাল থেকে ২০ হাজার টন মাটি ও বর্জ্য অপসারণ
ঢাকা, ১৮ জানুয়ারি, ২০২১ (বাসস) : গত ১০ দিনে জিরানি খাল থেকে ২০ হাজার টন বর্জ্য ও মাটি উত্তোলন করা হয়েছে।
ঢাকাবাসীকে জলাবদ্ধতার কবল থেকে মুক্তি দেয়ার প্রত্যয় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ক্র্যাস প্রোগ্রামের আওতায় খাল থেকে বর্জ্য অপসারণ করা হচ্ছে। শুক্রবার বাদে ৭ জানুয়ারি থেকে শুরু হওয়া এই কার্যক্রম প্রতিদিন চলমান রয়েছে।
কার্যক্রমের আওতায় ৩টি খাল ও ২টি বক্স কালভার্ট থেকে বর্জ্য অপসারণ ও চ্যানেল পরিষ্কার কার্যক্রম পুরোদমে এগিয়ে চলছে।
এদিকে গত ৭ কর্মদিবসে সেগুনবাগিচা ও পান্থপথ বক্স কালভার্ট থেকে ৬৪৯.৯৫ টন বর্জ্য অপসারণ করা হয়েছে। গত ১০ তারিখে সেগুনবাগিচা বক্স কালভার্ট থেকে ৯ ট্রিপে ৬৫.৫১ টন, ১১ তারিখে পান্থপথ ও সেগুনবাগিচা বক্স কালভার্ট থেকে ১৩ ট্রিপে ১১৬.৬৯ টন, ১২ তারিখে পান্থপথ ও সেগুনবাগিচা বক্স কালভার্ট থেকে ১৪ ট্রিপে ১০৭.৭৫ টন, ১৩ তারিখে পান্থপথ ও সেগুনবাগিচা বক্স কালভার্ট থেকে ১৪ ট্রিপে ১২০.১৩ টন, ১৫ তারিখে পান্থপথ বক্স কালভার্ট থেকে ৩ ট্রিপে ২২.২৩ টন, ১৬ তারিখে পান্থপথ ও সেগুনবাগিচা বক্স কালভার্ট থেকে ১৩ ট্রিপে ৯৮.০৯ টন, ১৭ তারিখে ১৩ ট্রিপে পান্থপথ ও সেগুনবাগিচা বক্স কালভার্ট থেকে ১৩ ট্রিপে ১১৯.৫৫ টন বর্জ্য অপসারণ করা হয়েছে।
গত ১৪ তারিখে সাকরাইন উৎসবের জন্য বক্স কালভার্ট দুটো থেকে বর্জ্য অপসারণ কার্যক্রম বন্ধ ছিল এবং গত ১৫ তারিখে সেগুনবাগিচা বক্স কালভার্ট থেকে বর্জ্য অপসারণ বন্ধ ছিল।
এছাড়াও আজ নগরীর মান্ডা খালের সীমানার মধ্যে থাকা এবং টিটি পাড়ায় ওয়াসা পাম্প হাউজের সীমানা ঘেঁষে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। ডিএসসিসির সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মুনিরুজ্জামান টিটি পাড়ায় ওয়াসা পাম্প হাউজের সীমানা ঘেঁষে গড়ে ওঠা ৫টি অবৈধ দোকান উচ্ছেদ করেন। একইসাথে ডিএসসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট এ এইচ ইরফান উদ্দিন আহমেদ ও তানজিলা কবির ত্রপার নেতৃত্বে মান্ডা খালের সীমানার মধ্যে থাকা চারটি ব্রিজ ও ২০টি ভবনের বর্ধিতাংশ উচ্ছেদ করেন।
চলমান বর্জ্য অপসারণ কার্যক্রম প্রসঙ্গে ডিএসসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মো. বদরুল আমিন বলেন, জিরানী, মান্ডা ও শ্যামপুর খাল থেকে বর্জ্য উত্তোলন ও চ্যানেল পরিষ্কার কার্যক্রম চলমান রয়েছে। একই সাথে পান্থপথ ও সেগুনবাগিচা বক্স কালভার্ট হতেও আমাদের বর্জ্য অপসারণ কার্যক্রম চলমান রয়েছে।
তিনি জানান, ‘ইতোমধ্যে পান্থপথ বক্স কালভার্টের ২৯টি পিটের মধ্যে ২৮টি পিটের মুখ থেকে বর্জ্য অপসারণ করেছি এবং সেগুনবাগিচা বক্স কালভার্টের ১৩টি পিট থেকে বর্জ্য অপসারণ করা হয়েছে। কিন্তু দুই পিট এর মধ্যবর্তী অংশে ড্রেজারসহ নানা রকম যন্ত্র ব্যবহার করলেও কাজটি এখনো বেশ জটিল পর্যায়ে রয়েছে।
বাসস/সবি/এমএসএইচ/২২২০/-এবিএইচ