এসডিজি অর্জনে তৃণমূল থেকে জাতীয় পর্যায়ে শিল্পায়নের কোনো বিকল্প নেই : শিল্পমন্ত্রী

637

ঢাকা, ১৮ জানুয়ারি, ২০২১ (বাসস) : শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, টেকসই উন্নয়নের লক্ষ্যে (এসডিজি) এজেন্ডা-২০৩০ অর্জন করতে তৃণমূল থেকে জাতীয় পর্যায়ে শিল্পায়নের কোনো বিকল্প নেই।
‘ক্ষুদ্র ও কুটির শিল্পের উন্নয়ন কার্যক্রম পরিচালনার মাধ্যমেই দেশে টেকসই শিল্প ও শিল্পায়ন স¤প্রসারণ সম্ভব’ এ কথা উল্লেখ করে তিনি বলেন, এ জন্যই বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের (বিসিক) কার্যক্রমকে আরও গতিশীল করতে হবে।
শিল্পমন্ত্রী আজ সোমবার ক্ষুদ্র ও কুটির শিল্প প্রশিক্ষণ ইনস্টিটিউট (স্কিটি) বিসিকের তরুণ কর্মকর্তাদের ফাউন্ডেশন কোর্সের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
জুম অনলাইনে ভার্চ্যূয়ালি আয়োজিত এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিসিকের চেয়ারম্যান মোশতাক হাসান।
সভাপতিত্ব করেন বিসিকের পরিচালক মুহাম্মদ আতাউর রহমান সিদ্দিকী। স্বাগত বক্তব্য রাখেন স্কিটির অধ্যক্ষ প্রকৌশলী মো. শফিকুল আলম।
নূরুল মজিদ মাহমুদ বলেন, দেশের শিক্ষিত কিন্তু বেকার নারী ও পুরুষদের ক্ষুদ্র ও মাঝারি শিল্পে কাজে লাগিয়ে ২০৪১ সালের মধ্যে উন্নত শিল্প সমৃদ্ধ বাংলাদেশ গঠনে বিসিক স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী মহা পরিকল্পনা হাতে নিয়েছে।
প্রশিক্ষণ কোর্সের ওপর জোর-গুরুত্ব দিয়ে তিনি বলেন, দেশে পরিবেশ-বান্ধব শিল্পায়ন, দারিদ্র বিমোচন ও কর্মসংস্থান সৃষ্টিতে এই তরুণ কর্মকর্তারা প্রশিক্ষিত হয়ে জাতির পিতার স্বপ্ন পূরণে অগ্রণী ভূমিকা পালন করবে।
শিল্পমন্ত্রী এ সময় উল্লেখ করেন, এ ফাউন্ডেশন কোর্স বিসিকের কর্মকর্তাদের কর্মদক্ষতার উৎকর্ষ সাধনে কার্যকর ভূমিকা রাখবে। ফাউন্ডেশন কোর্স সফলভাবে সমাপ্তকারি কর্মকর্তাদের অংশগ্রহণের মধ্যদিয়ে বিসিকের চলমান কার্যক্রম পরিচালনা আরও বেগবান ও গতিশীল হবে বলেও তিনি মন্তব্য করেন।
মোশতাক হাসান বলেন, প্রধানমন্ত্রী ঘোষিত শিল্পোন্নত বাংলাদেশ বিনির্মাণে বিসিক কর্মকর্তা-কর্মচারীদের অগ্রণী ভূমিকা রাখতে হবে। বিসিকের মাধ্যমে শিল্পায়ন সম্প্রসারণই পারে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত উন্নত বাংলাদেশ গড়তে।
২১ দিনব্যাপী ফাউন্ডেশন কোর্সে বিসিকের ২৫ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।