খুলনা বিশ্ববিদ্যালয়ের ৮৮ শিক্ষার্থী পাচ্ছে বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ

378

খুলনা, ১৮ জানুয়ারি, ২০২১ (বাসস) : জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপে ২০২০-২১ অর্থবছরের জন্য মনোনীত হয়েছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ৮৮ জন শিক্ষার্থী।
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উপ-সচিব খান মো. রেজা-উন-নবী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে সম্প্রতি এই তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তি অনুযায়ী ভৌতবিজ্ঞান, খাদ্য ও কৃষি বিজ্ঞান, জীব ও চিকিৎসা বিজ্ঞান- এই তিনটি গ্রুপে মোট ৩ হাজার ২৪৯ জন ফেলোশিপ পাচ্ছেন এ বছর। খুলনা বিশ্ববিদ্যালয়ের ফেলোশিপপ্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে ভৌতবিজ্ঞান গ্রুপে ৪৬ জন ও জীব ও চিকিৎসাবিজ্ঞান গ্রুপে ১২ জন এবং খাদ্য ও কৃষি বিজ্ঞান গ্রুপে ৩০ জন মনোনীত হয়েছেন। ফেলোশিপপ্রাপ্ত ভৌতবিজ্ঞান গ্রুপের ৪৬ জন শিক্ষার্থীর মধ্যে পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিনের ২২ জন, পরিসংখ্যান ডিসিপ্লিনের ১০ জন, পদার্থবিজ্ঞান ডিসিপ্লিনের ৩ জন, গণিত ডিসিপ্লিনের ৮ জন, ইলেকট্রনিক অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের ৩ জন রয়েছেন। খাদ্য ও কৃষি বিজ্ঞান গ্রুপের ৩০ জনের মধ্যে- ফিশারিজ অ্যান্ড মেরিন রিসোর্স টেকনোলজি ডিসিপ্লিনের ১৪ জন, ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের ৩ জন, উন্নয়ন অধ্যয়ন ডিসিপ্লিনের ১ জন, সয়েল ওয়াটার অ্যান্ড এনভায়রনমেন্ট ডিসিপ্লিনের ৩ জন, এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের ৫ জনসহ অন্যান্য ডিসিপ্লিন থেকে আরও ৪ জন মনোনীত হয়েছেন। জীব ও চিকিৎসাবিজ্ঞান গ্রুপে ১২ জনের মধ্যে ফার্মেসি ডিসিপ্লিনের ১০ জন, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের ২ জন মনোনীত হন। ফেলোশিপপ্রাপ্তদের মধ্যে এমএস শিক্ষার্থী প্রতি ৫৪ হাজার টাকা, এমফিল গবেষক ৬৮ হাজার ৪০০ টাকা এবং পিএইচডি গবেষক ৩ লাখ টাকা আর্থিক সহায়তা পাবেন।