উদ্যোক্তা তৈরি ও কর্মসংস্থান বাড়াতে ঢাকা ও চট্টগ্রামে দু’টি বিজনেস ইনকিউবেশন সেন্টার হচ্ছে

757

ঢাকা, ১৬ জানুয়ারি, ২০২১ (বাসস) : এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে নতুন উদ্যোক্তা তৈরি ও কর্মসংস্থান বাড়াতে ঢাকা ও চট্টগ্রামে দু’টি বিজনেস ইনকিউবেশন সেন্টার স্থাপন করা হচ্ছে ।
বিজনেস ইনকিউবেশন সেন্টার পরিচালনা ও ব্যবস্থাপনার জন্য জাতীয় কৌশলপত্র প্রণয়নও চূড়ান্ত পর্যায়ে রয়েছে। আজ শুক্রবার এ সংক্রান্ত এক কর্মশালায় এসব তথ্য জানানো হয়।
কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। সভাপতিত্ব করেন ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান।
এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান এ অনুষ্ঠান সঞ্চালনা করেন।
কামাল আহমেদ মজুমদার বলেন, সরকারের নির্বাচনী অঙ্গীকার বাস্তবায়নে এসএমই খাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।
অর্থনীতিকে শক্তিশালী করতে কুটির, ক্ষুদ্র ও মাঝারি খাতের অবদান আরও স¤প্রসারিত করার কোন বিকল্প নেই উল্লেখ করে শিল্প প্রতিমন্ত্রী বলেন, নতুন প্রজন্মকে উদ্যোক্তা হিসেবে প্রস্তুত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে আহ্বান জানিয়েছিলেন তা কার্যকর করতেই ঢাকা ও চট্টগ্রামে বিজনেস ইনকিউবেশন সেন্টার বাস্তবায়ন করা হচ্ছে। তিনি নতুন উদ্যোক্তাদের সব ধরনের সহায়তা নিশ্চিত করারও আশ্বাস দেন।
ড. মো. মাসুদুর রহমান বলেন, উদ্যোক্তাদের সহায়তায় এবং এসএমই নীতিমালা-২০১৯ বাস্তবায়নে এসএমই ফাউন্ডেশন উদ্যোক্তাদের সব ধরনের সহায়তা করবে। দেশের এসএমই খাতের উন্নয়নে এসএমই ফাউন্ডেশন সেন্টার অব এক্সেলেন্স হিসেবেও কাজ করছে বলে তিনি উল্লেখ করেন।
কর্মশালায় এশীয় উন্নয়ন ব্যাংকের পরামর্শক এবং আন্তর্জাতিক ইনকিউবেশন সেন্টার বিশেষজ্ঞ মিস হুলিয়া তেতিক বিজনেস ইউকিউবেশন সেন্টার ব্যবস্থাপনা ও পরিচালনায় তৈরি করা জাতীয় কৌশলপত্রের সারসংক্ষেপ তুলে ধরেন।
তিনি বলেন, জাতীয় কৌশলপত্রে এসএমই ফাউন্ডেশনের নেতৃত্বে দেশব্যাপী ইউকিউবেশন সেন্টারের ব্যবস্থাপনা ও পরিচালনায় শিল্প মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, ডাক, টেলিযোগাযোগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়, বিসিক, নাসিব, রপ্তানি উন্নয়ন ব্যুরো, বিটাক এবং বিভিন্ন বিশ্ববিদ্যালরের প্রতিনিধিদের সমন্বয়ে একটি জাতীয় সমন্বয় কমিটি গঠনের কথা বলা হয়েছে । এই কমিটি উদ্যোক্তাদের উন্নয়ন এবং কর্মসংস্থান বৃদ্ধিতে বিজনেস ইনকিউবেশন সেন্টারকে কার্যকর করতে জাতীয় প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে। এছাড়াও জাতীয় সমন্বয় কমিটি নতুন উদ্যোক্তাদের অর্থায়ন প্রাপ্তিতে সহায়তা এবং কর সুবিধা নিশ্চিত করাসহ কর ব্যবস্থা সহজীকরণ, নগদ সহায়তা এবং সফল উদ্যোক্তাদের স্বীকৃতি দেয়ার কাজ করবে ।
কর্মশালায় আরও জানানো হয়, এশীয় উন্নয়ন ব্যাংকের অর্থায়নে এসএমইডিপি-২ প্রকল্পের কারিগরি সহায়তার আওতায় ঢাকায় এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনায় এবং চট্টগ্রাম উইমেন চেম্বারের ব্যবস্থাপনায় চট্টগ্রামে এ দু’টি বিজনেস ইনকিউবেশন সেন্টার পরিচালিত হবে। এসব বিজনেস ইনকিউবেশন সেন্টার থেকে ব্যবসা শুরুর ক্ষেত্রে প্রয়োজনীয় কাগজপত্র তৈরিতে পরামর্শ ও সহায়তার পাশাপাশি অফিস স্পেস ব্যবহার এবং কারিগরি সহায়তাও পাবেন উদ্যোক্তারা।