বঙ্গবন্ধু নভোথিয়েটার রাজশাহী প্রকল্পের স্বচ্ছতা নিশ্চিত করতে তদারকি জোরদারের সুপারিশ

668

ঢাকা, ১২ জানুয়ারি, ২০২১ (বাসস): ‘বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংদীয় স্থায়ী কমিটির সভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার রাজশাহী প্রকল্পের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে তদারকি জোরদারের সুপারিশ করা হয়েছে।
কমিটির সভাপতি আ. ফ. ম. রুহুল হকের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।
কমিটির সদস্য ইকবালুর রহিম, মো. হাবিবে মিল্লাত, মো. শফিকুল আজম খাঁন, নিজাম উদ্দিন হাজারী, মো. মোজাফ্ফর হোসেন, শিরীন আহমেদ এবং সেলিমা আহমাদ সভায় অংশগ্রহণ করেন।
সভায় কোভিট-১৯ এর বিষয়ে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনস্থ সংস্থা গৃহিত উদ্যোগসমূহ, বিসিএসআইআর গবেষণাগার গোপালগঞ্জ স্থাপনের অগ্রগতি নিয়ে আলোচনা করা হয়। এছাড়া জিনোমিক রিসার্চ ইনস্টিটিউট স্থাপনের বর্তমান অবস্থা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার রাজশাহী স্থাপন শীর্ষক প্রকল্পের অগ্রগতি এবং বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউট, কক্সবাজারের হাল নাগাদ তথ্যাবলী তুলে ধরে আলোচনা করা হয়।
সভায় বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টস (বিআরআইসিএম) এর ‘বঙ্গসেফ’ ওরো- ন্যাজাল স্প্রে উদ্ভাবন করায় কমিটির পক্ষ থেকে ধন্যবাদ জানানো হয়। স্প্রেটি সম্পর্কে প্রচার প্রচারণা বৃদ্ধিসহ ব্যবহারের ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়। এছাড়া, বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের গবেষণা জাহাজ ক্রয়, জনবল নিয়োগ এবং আবাসন সুবিধা বৃদ্ধির জন্য সুপারিশ করা হয়।
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আনোয়ার হোসেন, বিভিন্ন সংস্থা প্রধানসহ বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ সভায় উপস্থিত ছিলেন।