নতুন ভাইরাসের রূপ বিশ্লেষণে রোগীদের পৃথক করে কাজ করছে জাপান

563

টোকিও, ১২ জানুয়ারি, ২০২১ (বাসস ডেস্ক) : জাপান নতুন ধরনের করোনারভাইরাসে আক্রান্ত ব্রাজিল থেকে আগত চার জনকে পৃথক রেখে বিশ্লেষণের কাজ করছে। মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা এ কথা জানান। খবর এএফপি’র।
জাপান রোববার নতুন এই রূপ শনাক্তের ঘোষণা দিয়েছে, তবে নতুন রূপটি অন্যান্যের তুলনায় অধিক সংক্রামক বা বিপজ্জনক তার কোনো প্রমাণ পাওয়া যায়নি মর্মে জোর দেওয়ার ক্ষেত্রে কর্মকর্তারা সচেষ্ট রয়েছেন।
স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা এএফপিকে বলেছেন, নতুন ধরনের ভাইরাসটি আরো বিশ্লেষণের জন্য আমাদের প্রথমে শনাক্তদের পৃথক করতে হবে।
২ জানুয়ারি ব্রাজিল থেকে জাপানে আসা দু’জন প্রাপ্তবয়স্ক ও দুই শিশুর মধ্যে করোনাভাইরাসের এই ভিন্ন প্রকারভেদটি শনাক্ত হয়েছে।
স্বাস্থ্য মন্ত্রনালয় জানায়, শনাক্তকৃত ওই চারজনের একজন চল্লিশ বছর বয়সী ব্যক্তি তিনি শ্বাসকষ্টজনিত কারণে হাসপাতালে ভর্তি হয়েছেন, একজন নারী ও একটি ছেলে শিশুর হালকা লক্ষণ দেখা গেছে এবং অপর এক নারী লক্ষণহীন আক্রান্ত শনাক্ত হয়েছেন।
বিশেষজ্ঞরা লক্ষ্য করেছেন যে ভাইরাসগুলো নিয়তই রূপান্তরিত হচ্ছে এবং ভাইরাসের প্রতিটি রূপান্তর শনাক্ত সহজতর নয়। তবে সেগুলো অধিক গুরুতর ঠিক তেমনও না।