স্থল সীমান্ত পুনরায় খুলে দিয়েছে কাতার ও সৌদি আরব

473

আবু সামরাহ, কাতার, ১০ জানুয়ারি, ২০২১ (বাসস ডেস্ক) : সাড়ে তিন বছর সম্পর্ক বিচ্ছিন্ন থাকার পর ঐতিহাসিক চুক্তির মাধ্যমে সম্পর্ক পুন:স্থাপিত হওয়ায় শনিবার কাতার ও সৌদি আরব তাদের স্থল সীমান্ত পুনরায় খুলে দিয়েছে।
উগ্রপন্থী ইসলামিক গ্রুপগুলোকে সমর্থন এবং ইরানের সঙ্গে ঘনিষ্ঠতার অভিযোগে দোহার বিরুদ্ধে অবরোধের অংশ হিসাবে ২০১৭ সালের জুনে সৌদি আরব দেশটির সঙ্গে একমাত্র স্থল সীমান্তটি বন্ধ করে দেয়। কাতার তার বিরুদ্ধে আনা অভিযোগ বরাবর নাকচ করে আসছে।
এএফপি’র সংবাদদাতা জানান, তিনি শনিবার বহু গাড়ি সীমান্ত অতিক্রম করতে দেখেছেন। কাতারের সূত্র বলেছে, দোহার ১২০ কিলোমিটার (৭৫ মাইল) দক্ষিণে আবু সামারাহ ক্রসিং গ্রীনিচ মান সময় ০৭০০ টায় পুনরায় খুলে দেয়া হয়েছে।
সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর মিলে কাতারের বিরুদ্ধে ভ্রমণ ও বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপ করে। সৌদি আরবে মঙ্গলবার গালফ কোঅপোরেশন কাউন্সিলের সম্মেলনে এই অবরোধ তুলে নেয়ার সিদ্ধান্ত হয়।
সম্মেলনের একদিন আগে কুয়েতের পররাষ্ট্র মন্ত্রী আহমদ নাসের আল-সাবাহ রাষ্ট্রীয় টেলিভিশনে ঘোষণা দেন যে, কাতার ও সৌদি আরবের মধ্যে বিমান, স্থল ও সমুদ্র পথ উন্মুক্ত করার ব্যাপারে তারা একটি চুক্তিতে উপনীত হয়েছে।
কাতার এয়ার ওয়েজ এবং সৌদি এয়ারলাইন্স শনিবার এক টুইটে জানায়, সোমবার থেকে তারা পুনরায় দুই দেশের মধ্যে ফ্লাইট চালু করবে।