বাসস প্রধানমন্ত্রী-২ (দ্বিতীয় ও শেষ কিস্তি) : দাওরায়ে হাদিস (তাকমিল) পেল স্নাতকোত্তর ডিগ্রীর সমমান

380

বাসস প্রধানমন্ত্রী-২ (দ্বিতীয় ও শেষ কিস্তি) (দ্বিতীয় প্যারায় সংশোধনীসহ)
শেখ হাসিনা-মন্ত্রিসভা
দাওরায়ে হাদিস (তাকমিল) পেল স্নাতকোত্তর ডিগ্রীর সমমান

তিনি বলেন, ২০১৭ সালের এপ্রিল মাসে শিক্ষা মন্ত্রনালয়ের একটি গেজেট নোটিফিকেশনের ভিত্তিতে দাওরায়ে হাদিসকে স্নাতকোত্তর ডিগ্রি হিসেবে স্বীকৃতি দেয়া হয়।
শফিউল বলেন, বর্তমানে দেশে যে ৬টি কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ড রয়েছে সেগুলোর সমন্বয়ে ‘আল-হায়াতুল উলিয়া লিল-জমিয়াতিল কাওমিয়া বাংলাদেশ’ নামে একটি মাত্র বোর্ড গঠন করা হবে। এর অফিস হবে ঢাকায়।
পদাধিকারবলে, বিফাকুল মাদরিসিল আরাবিয়া বাংলাদেশ’র চেয়ারম্যানই হবেন (বর্তমান ছয়টি বোর্ডের একটি) ১৭ সদস্যের সমন্বিত বোর্ডের চেয়ারম্যান।
তিনি বলেন ,‘বোর্ড চেয়ারম্যান এক বা একাধিক ব্যক্তিকে বোর্ডের সদস্য হিসেবে কো-অপ্ট করতে পারবেন, কিন্তু এই ধরনের সদস্য সংখ্যা ১৫ এর বেশী হবে না।
সচিব বলেন, বোর্ড কওমি মাদ্রাসার শিক্ষার্থীদের জন্য পাঠ্যসূচি এবং প্রশ্নপত্র তৈরি করবে, পরীক্ষা এবং পুরস্কার সনদের নিয়ম-নীতি পরিচালনা করবে।
তিনি বলেন, ‘ তারা শিক্ষা মন্ত্রণালয়কে কার্যক্রম সম্পর্কে জানাবে, এই জন্য বোর্ড পরিচালনার জন্য অনেক উপ-কমিটি গঠন করতে পারবে এবং তা রাজনীতির উর্ধ্বে থাকবে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, মন্ত্রিসভা এছাড়াও প্রস্তাাবিত বাংলাদেশ মাছ গবেষণা ইনস্টিটিউট আইন- ২০১৮ চূড়ান্ত অনুমোদন করেছে, ১৯৮৪ সালে এটি অধ্যাদেশ থেকে আইনে পরিণত হয়।
আলম বলেন, ১৯৮৪ সালের অধ্যাদেশের মাধ্যমে এটি প্রতিষ্ঠিত হয়েছিল।এর সদর দফতর ময়মনসিংহে অবস্থিত। তিনি বলেন, নতুন আইন গঠন করতে অধ্যাদেশে একটু পরিবর্তন আনতে হয়েছে।
তিনি বলেন, ইনস্টিটিউট চালানোর জন্য ১৫ সদস্যের একটি পরিচালনা পর্ষদ থাকবে এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী এর চেয়ারম্যান হবেন।
শফিউল বলেন- ‘বাংলাদেশে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ সহযোগিতার বিষয়ে বাংলাদেশ ও রাশিয়ান ফেডারেশনের মধ্যে ২০১১ সালের ২ নভেম্বরে করা প্রোটোকল চুক্তি স্বাক্ষরটি আজ মন্ত্রিসভার অনুমোদন করা হয়েছে।
বাসস/এসএইচ/অনুবাদ-কেজিএ/২৩৫৫/-আসচৌ/-এবিএইচ