চীনে ভাইরাস নিয়ন্ত্রণে নিষেধাজ্ঞা আরো জোরদার

570

বেইজিং, ৯ জানুয়ারি, ২০২১ (বাসস ডেস্ক) : চীনের রাজধানী বেইজিংয়ের দক্ষিণাঞ্চলের দু’টি শহরে করোনা ভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ায় শনিবার নিষেধাজ্ঞা আরো জোরদার করা হয়েছে।
গত বছরের ডিসেম্বরে দেশটির উহানে করোনা ভাইরাসের প্রথম সংক্রমণ ঘটে। সে সময় খুব দ্রুততার সঙ্গে ভাইরাস নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছিল চীন।
কিন্তু বেইজিং সীমান্তবর্তী হেবেই প্রদেশে নতুন করে সংক্রমণ বেড়ে যাওয়ায় আগামী মাসে নতুন চন্দ্র মাসের প্রাক্কালে নিষেধাজ্ঞা কঠোর করা হয়েছে।
হেবেই প্রদেশে গত সপ্তাহে ১৩০ জন করোনা রোগী নিশ্চিতভাবে শনাক্ত হয়েছে। এছাড়া আরো ২শ’ জনের উপসর্গ শনাক্ত হয়েছে।
অধিকাংশ রোগী শনাক্ত হয়েছে শিঝাজুয়াং শহরে। এ শহরে এক কোটি ১০ লাখ লোকের বাস। এছাড়া প্রতিবেশী শিংতাই শহরেও বাকী করো রোগী শনাক্ত করা হয়েছে। এখানে ৭০ লাখ লোক বাস করে।
শিঝাজুয়াং নগর কর্তৃপক্ষ শনিবার সকাল থেকে সাবওয়ে কার্যক্রমসহ শহরে ঢোকার সকল হাইওয়ে বন্ধ করে দিয়েছে। এদিকে শিংতাই শহরে এক সপ্তাহের জন্যে বাসিন্দাদের বাড়িতেই অবস্থানের নির্দেশ দেয়া হয়েছে।
এদিকে আগামী মাসেই দেশটিতে নতুন চন্দ্র বর্ষ। এ উপলক্ষে চীনারা ব্যাপকভাবে ভ্রমণ করে থাকে। এ কারণে দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশনের ভাইস মিনিস্টার জেং শিক্সিন শনিবার সতর্ক করে বলেছেন, এই উৎসব সংক্রমণের ঝুঁকিকে তীব্র করবে।