ক্যাপিটলে হামলার অর্থ এই নয় যে যুক্তরাষ্ট্র ‘বানানা রিপাবলিক’ : পম্পেও

1114

ওয়াশিংটন, ৮ জানুয়ারি, ২০২১ (বাসস ডেস্ক) : যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটলে ডোনাল্ড ট্রাম্প সমর্থকদের হামলার ঘটনার জবাবে পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও বলেছেন, ক্যাপিটলে দাঙ্গাবাজদের হামলা যুক্তরাষ্ট্রকে ‘বানানা রিপাবলিক’ হিসেবে ধারণা দেবে। কিন্তু আমাদের দেশ কখনো ‘বানানা রিপাবলিক’ হতে পারে না।
নির্বাচনে জো বাইডেনের জয়ের স্বীকৃতি ঘোষণার জন্য ক্যাপিটল ভবনে যুক্তরাষ্ট্রের কংগ্রেসের চলমান যৌথ অধিবেশনে ট্রাম্প সমর্থকদের হামলার ঘটনায় যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের পাশাপাশি অনেক বিদেশী নেতারা এর সমালোচনা করেছেন।
ট্রাম্পের অনুগত পররাষ্ট্র মন্ত্রী পম্পেও বলেন,‘এই হামলা যুক্তরাষ্ট্রকে বানানা রিপাবলিক এবং এর গণতন্ত্র সম্পর্কে ভুল ধারণা দেবে।’ বুধবারের ঐ সহিংস হামলার ঘটনায় পম্পেও এবং ট্রাম্পের অপর দুই মন্ত্রী পদত্যাগ করেছেন।
পম্পেও টুইটারে লিখেছেন, ‘রাজনৈতিকভাবে অস্থিতিশীল বানানা রিপাবলিকে দাঙ্গাবাজদের সহিংসতা ক্ষমতার চর্চা নির্ধারণ করে । যুক্তরাষ্ট্রে আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তারা দাঙ্গাবাজদের হটিয়ে দিয়েছে যাতে জনপ্রতিনিধিরা আইন এবং সাংবিধানিক সরকারের বিধি অনুযায়ী ক্ষমতার চর্চা করতে পারেন।’
বুধবার এক বিবৃতিতে জর্জ বুশ ‘বেপরোয়া আচরণের সমালোচনা করে বলেন, তার রিপাবলিকান দলের সদস্যরা বিদ্রোহের উস্কানি দিয়েছেন। বানানা রিপাবলিকে এভাবেই নির্বাচনি ফলাফল বিতর্কিত হয়, আমাদের ডেমোক্রেটিক রিপাবলিকে নয়।’