ঢাবি থেকে ৩৪ জন গবেষকের পিএইচ.ডি ডিগ্রী লাভ

455

ঢাকা, ৭ জানুয়ারি, ২০২১ (বাসস) : ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সম্প্রতি ৩৪ জন গবেষক পিএইচ.ডি,১৫ জন এম.ফিলএবং ১জন ডি.বি.এ ডিগ্রী অর্জন করেছেন।
গত ৩০ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় তাদের এসব ডিগ্রী প্রদান করা হয়েছে।
পিএইচ.ডি. ডিগ্রী প্রাপ্তরা হলেন- দর্শন বিভাগের অধীনে মো. আব্দুল কুদ্দুস ও আহমেদ জামাল আনোয়ার, ফলিত গণিত বিভাগের অধীনে এ. কে. এম. নাজিমউদ্দিন, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধীনে মো. আবুসালেহ্, জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের অধীনে মোছা. নূরজাহান বেগম, সুপ্রভাত কুমার সরকার ও মো. মাহ্মুদ হাসান, রসায়ন বিভাগের অধীনে মো. মাহমুদুল হাসান, গণিত বিভাগের অধীনে মো. মোশারফ হোসেন, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধীনে প্রণামী চৌধুরী,ফারহানা ইসলাম খান ও শফিউল আজম শফি, অণুজীব বিজ্ঞান বিভাগের অধীনে মো. নজরুল ইসলাম, মো. নাজমুল হক ও শাহ মঞ্জুর রাশেদ, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস বিভাগের অধীনে ভক্ত কুমার বিশ্বাস, প্রাণিবিদ্যা বিভাগের অধীনে শওকত ইমাম খান, প্রাণ রসায়ন ও অণু প্রাণবিজ্ঞান বিভাগের অধীনে আয়াতুন নেছা,অমৃতা ভৌমিক ও সোমা হায়াত, স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউটের অধীনে মুনিরা সুলতানা, ইংরেজী বিভাগের অধীনে গোলাম গাউস আল-কাদেরী, এডুকেশনাল এন্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগের অধীনে মোহাম্মদ সেলিম চৌধুরী, দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের অধীনে মোহাম্মদ এহসান উদ্দীন, ভূগোল ও পরিবেশ বিভাগের অধীনে সায়মা আহমদ, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধীনে মো. বিল্লাল হোসেন, বাংলা বিভাগের অধীনে মো. জাহাঙ্গীর আলম. ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধীনে মোছা. রূপালী খাতুন, ইসলামিক স্টাডিজ বিভাগের অধীনে মুহাম্মদ জাকারিয়া ও সাজেদা হোমায়রা, সংগীত বিভাগের অধীনে দেবাশীষ বেপারী,মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের অধীনে মোহাম্মদ সাজিদুর রহমান, ক্লিনিক্যাল ফার্মেসী এন্ড ফার্মাকোলজি বিভাগের অধীনে ফাহদ হুসাইন এবং চিকিৎসা মনোবিজ্ঞান বিভাগের অধীনে জেসান আরা।
এম.ফিল ডিগ্রি প্রাপ্তরা হলেন- আরবী বিভাগের অধীনে আতাউর রহমান শাহান, বিশ^ ধর্ম ও সংস্কৃতি বিভাগের অধীনের হিমা আক্তার ও চামেলী সামাদ, লোক প্রশাসন বিভাগের অধীনে মাহ্যাবিন সুলতানা মিতুল ও জুলিয়া পারভীন, এডুকেশনাল এন্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগের অধীনে তাসনুভা হক, চিকিৎসা মনোবিজ্ঞান বিভাগের অধীনে জান্নাতুল ফেরদৌস ও লুৎফুননাহার, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধীনে মো. তানভীর ইসলাম, ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের অধীনে তানজিলা ইসলাম, ম্যানেজমেন্ট বিভাগের অধীনে মো. সাহেদুল ইসলাম, ইসলামিক স্টাডিজ বিভাগের অধীনে জাহানারা দেওয়ান, সংগীত বিভাগের অধীনে সঞ্জয় কবিরাজ, অর্থনীতি বিভাগের অধীনে বাশারাত হোসাইন এবং সংস্কৃত বিভাগের অধীনে অনুশীলা বিশ্বাস।
ডি.বি.এ.ডিগ্রি প্রাপ্ত গবেষক হলেন-ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের অধীনে মো.এাহবুব জাহান খান।