বঙ্গবন্ধুর আদর্শকে লালন করেই তাঁর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠা করা সম্ভব : শিরীন শারমিন চৌধুরী

490

ঢাকা, ১৩ আগস্ট, ২০১৮ (বাসস) : স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বঙ্গবন্ধুর আদর্শকে ধারন ও লালন করেই তাঁর স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠা করা সম্ভব ।
তিনি আজ নিজ নির্বাচনী এলাকা পীরগঞ্জের নুনদহ ব্রীজ নির্মাণাধীন এলাকা গিলাতলীতে চতরা ইউনিয়ন পরিষদ আয়োজিত জনসমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, স্পিকার এছাড়া পীরগঞ্জ বড় দরগাহ, শিমুলতলী, সোডাপীর বাজার,নীল দরিয়া উচ্চ বিদ্যালয় ও ইকলিমপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় এলাকায় পথসভা, জনসংযোগ এবং স্থানীয় জনসাধারণের সাথে মতবিনিময় করেন।
শিরীন শারমিন বলেন, বাঙ্গালি জাতির রয়েছে গৌরবোজ্জ্বল ইতিহাস, ভাষার জন্য এ জাতি রক্ত দিয়েছে। তেমনি নয় মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা অর্জন করেছে । বঙ্গবন্ধুর নেতৃত্বে স্বাধীনতা অর্জন বাঙ্গালি জাতির জন্য গর্বের। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন অর্থনৈতিক মুক্তি অর্জনের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে চলেছে।
তিনি বলেন, আগস্ট শোকের মাস। বাঙালি জাতির জীবনে ১৫ আগস্ট এক কালো অধ্যায়।’৭৫ এর ঘাতকরা শিশু রাসেলসহ বঙ্গবন্ধুর পরিবারের সদস্যদের নির্মমভাবে হত্যার মাধ্যমে কালো অধ্যায়ের সূচনা করে। বঙ্গবন্ধুকে তারা হত্যা করেছে কিন্তু তার আদর্শকে হত্যা করতে পারেনি। তাঁর আদর্শকে ধারন করেই জাতি আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাচ্ছে। এগিয়ে যাবে।
তিনি বলেন, সারাদেশে যে উন্নয়ন হচ্ছে তার ছোয়া পীরগঞ্জেও লেগেছে । এ অঞ্চলে ৪৪টি বিদ্যালয়ের একাডেমিক ভবন নির্মাণ করা হয়েছে। অধিকাংশ রাস্তা পাকাকরণসহ শতভাগ বিদ্যুতায়ন নিশ্চিত করা হয়েছে। তথ্য-প্রযুক্তির উন্নয়নের পাশাপাশি অবকাঠামো খাতে ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে, যার অংশ হিসেবে পীরগঞ্জ ও দিনাজপুরের মধ্যে সংযোগ স্থাপনকারী বহু প্রতীক্ষিত প্রায় ২৭ কোটি টাকা ব্যয়ে ৩০১ মিটার দীর্ঘ নুনদহ ব্রীজ নির্মিত হচ্ছে। এ ব্রীজ এ অঞ্চলের যোগাযোগ উন্নয়নসহ আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি উল্লেখ করেন।
স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন বিশ্বে নারী উন্নয়নের রোল মডেল। নারীদের উন্নয়নে সেলাই প্রশিক্ষণ,কম্পিউটার প্রশিক্ষণ,মোবাইল সার্ভিসিংসহ নানা ধরণের পদক্ষেপ গ্রহণ করে নারীর ক্ষমতায়ন ত্বরান্বিত করেছে বর্তমান সরকার। বর্তমান সরকারের গৃহিত একটি বাড়ি একটি খামার প্রকল্প গ্রামীন নারীদের সাবলম্বী হতে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখছে ।
তিনি বলেন, সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় মুক্তিযোদ্ধা সন্মানী ভাতা, বয়স্কভাতা,বিধাব ভাতা,প্রতিবন্ধি ভাতা, ল্যাকটেটিং মাদার সহায়তাভাতা সহ বিভিন্ন সহায়তা প্রদান করছে, যার পরিমান প্রতি অর্থ বছরে বৃদ্ধি পাচ্ছে।
সরকার ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করেছে উল্লেখ করে তিনি বলেন, এর ফলে শিক্ষার্থীরা তথ্য প্রযুক্তির সুফল কাজে লাগাতে সক্ষম হবে।
পীরগঞ্জের পৌর মেয়র আবু সালেহ মো: তাজিমুল ইসলাম শামীমসহ পীরগঞ্জ উপজেলা আওয়ামীলীগের স্থানীয় নেতৃবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।
এর আগে স্পিকার চতরা চৌরাস্তা মোড়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল উন্মোচনও শ্রদ্ধাঞ্জলি ঞ্জাপন করেন।
সকালে রংপুর সার্কিট হাউজে রংপুর ফটোজার্নালিষ্ট এসোসিয়েশনের একটি প্রতিনিধিদল স্পিকারের সাথে সৌজন্য স্বাক্ষাত করেন। এ সময় ফটোজার্নালিষ্ট এসোসিয়েশনের সভাপতি আফতাবুজ্জামান হিরন, সাধারণ সম্পাদক সাহিদুর রহমান সাহিদ,গুলজার রহমান আদর,রেজাউল করিম জীবন,ফটোজার্নালিষ্ট এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি শাকিল আহমেদ, জেলা আওয়ামীলীগের সভাপতি মমতাজ উদ্দিন আহমেদ এবং প্রচার সম্পাদক রোজি রহমান উপস্থিত ছিলেন।