ঢাবি উপাচার্যের সাথে তুরস্কের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

722

ঢাকা, ৬ জানুয়ারি, ২০২১ (বাসস): বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মি. মুস্তফা ওসমান তুরান ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সাথে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেছেন।
আজ সাক্ষাৎকালে তাঁরা পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে বিশেষ করে ঢাকা বিশ^বিদ্যালয় ও তুরস্কের বিভিন্ন বিশ^বিদ্যালয়ের মধ্যে চলমান যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম সম্প্রসারণ এবং নতুন কার্যক্রম গ্রহণ করার ব্যাপারে মতবিনিময় করেন।
ঢাকা বিশ^বিদ্যালয় এবং তুরস্কের শীর্ষস্থানীয় বিশ^বিদ্যালয়সমূহের মধ্যে শিক্ষক, গবেষক ও শিক্ষার্থী বিনিময় এবং এ বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরের সম্ভাব্যতা নিয়েও তাঁরা ফলপ্রসূ আলোচনা করেন।
এসময় বিশ^বিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, তুর্কি সহযোগিতা ও সমন্বয় সংস্থার কো-অর্ডিনেটর ড. ইসমাইল গুনদৌদু, ঢাবি প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী এবং জনসংযোগ দফতরের পরিচালক মাহমুদ আলম উপস্থিত ছিলেন।
ঢাবি উপাচার্য ঢাকা বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইনস্টিটিউটে তুর্কী ভাষা শিক্ষা গতিশীল করার লক্ষ্যে তুরস্ক থেকে ভিজিটিং প্রফেসর পাঠানোর জন্য রাষ্ট্রদূতকে অনুরোধ জানান। এছাড়া, তিনি ঢাবি’র মাস্টার প্ল্যানের আওতায় গ্রীন ক্যাম্পাস বিনির্মাণে বিশ^বিদ্যালয়ের শক্তি ইনস্টিটিউটের উন্নয়ন, আধুনিকায়ন ও সৌর শক্তি উৎপাদনের ক্ষেত্রে তুরস্কের সহযোগিতার উল্লেখ করেন।