বাসস বিদেশ-৮ : জাপানে তাপদাহে টোনা মাছ সংরক্ষণে বেগ পাচ্ছেন ব্যবসায়ীরা

154

বাসস বিদেশ-৮
জাপান-মাছ-টিসোকিজি
জাপানে তাপদাহে টোনা মাছ সংরক্ষণে বেগ পাচ্ছেন ব্যবসায়ীরা
টোকিও, ১৩ আগস্ট, ২০১৮ (বাসস ডেস্ক) : শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা অনেকদিন আগের হওয়ায় তীব্র তাপদাহের কারণে টোকিওর বিখ্যাত সুকিজি টোনা মাছ নিলাম কেন্দ্রে মাছ সংরক্ষণে হিমশিম খাচ্ছে ব্যবসায়ীরা। খবর এএফপি’র।
জরাজীর্ণ হয়ে পড়ায় এ বছরের শেষে বাজারটি বন্ধ করে অন্যত্র আধুনিকভাবে স্থাপিত হবে। ফলে বর্তমান বাজারে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থার আধুনিকায়ন হচ্ছে না। এদিকে দেশজুড়ে চলছে তীব্র তাপদাহ।
বাজারের এক কর্মকর্তা জানান, আমরা শিগগিরই অন্যত্র বাজার স্থাপিত করতে যাচ্ছি। ফলে পুরানো শীতাতপযন্ত্রগুলোর জায়গায় নতুন যন্ত্র আনা হচ্ছে না এবং তীব্র তাপের কারণে মাছ সংরক্ষণও কঠিন হয়ে পড়েছে।
তিনি বলেন, নিলামের স্থানটি সাধারণত ১৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় রাখা হয়। কিন্তু জুলাইয়ে এর তাপমাত্রা নজিরবিহীনভাবে ২০ ডিগ্রি সেলসিয়াসের উপরে উঠে যায়।
আড়তিরা তাদের মাছ তাজা রাখতে নিলামের সেডে সাটার লাগিয়ে রাখছে। যাতে নিলাম স্থলের ভিতরে ঠান্ডা থাকে। মাছ পচন ঠেকাতে নিলামের আগ পর্যন্ত হিমায়িত ট্রাকে টোনা রাখা হচ্ছে।
টানা ৮০ বছরের কার্যক্রম শেষে আগামী ১১ অক্টোবর সুকিজি নিলাম কেন্দ্র টয়ওসুতে স্থানান্তরিত হচ্ছে।
বিভিন্ন রেস্টুরেন্ট ও দোকানে ভরা বর্তমান বিশাল স্থানটি বিশ্বের সবচেয়ে বড় মাছের বাজার এবং বহুল পরিচিত পর্যটক আকর্ষণীয় কেন্দ্র।
বাসস/এসই/১৭০০/জুনা