বসনিয়ায় অভিবাসীদের মানবেতর জীবনযাত্রা পরিস্থিতি “সম্পূর্ণ অগ্রহযোগ্য” : ইইউ রাষ্ট্রদূত

305

সারায়েভো, ৩ জানুয়ারি, ২০২১ (বাসস ডেস্ক) : ইউরোপিয়ান ইউনিয়নের সীমান্তবর্তী বসনিয়ায় শত শত গৃহহীন অভিবাসীর মানবেতর জীবনযাত্রা পরিস্থিতি “সম্পূর্ণভাবে অগ্রহনযোগ্য”। ইইউ রাষ্ট্রদূত জোহান স্যাটলার শনিবার এ কথা বলেন।
গতমাসে উত্তর পশ্চিমাঞ্চলীয় বিহাক শহরের কাছে অভিবাসীদের শিবির পুড়ে যাওয়ায় পর থেকে গৃহহীন অভিবাসীরা তীব্র শীত ও বৃষ্টিপাতের মধ্যে খুব খারাপ পরিস্থিতিতে রয়েছে।
বসনিয়া এবং হারজেগোভিনায় ইইউ’র বিশেষ প্রতিনিধি স্যাটলার বলেছেন, “এই পরিস্থিতি সম্পূর্ণ অগ্রহনযোগ্য।”
বসনিয়ার নিরাপত্তা মন্ত্রী সেলমো কিকোটিকের সঙ্গে বৈঠকের পরে তিনি বলেন, “কয়েক শত শত মানুষের জীবন ও মৌলিক মানবাধিকার গুরুতর হুমকির সম্মুখীন।”
গত ২৩ ডিসেম্বর উত্তর-পশ্চিম বসনিয়াতে লিপা অভিবাসী কেন্দ্র আগুনে পুড়ে যায়। আগুনে কোন হতাহতের ঘটনা ঘটেনি তবে তাদের বসবাসের সাইটের অবকাঠামো সম্পূণ ধ্বংস হয়ে গেছে।
এই অগ্নিকান্ডের ঘটনায় কয়েক হাজার অভিবাসীর আশ্রয়স্থল ধ্বংস হওয়ায় তারা গভীর সংকটে পতিত হয় এবং বসনিয়া কর্তৃপক্ষ এই গৃহহীনদের জন্য নতুন আবাসনের ব্যবস্থা করতে ব্যর্থ হয়েছে।
পুলিশের ধারণা অভিবাসীরাই ইচ্ছাকৃতভাবে ২৩ ডিসেম্বর আগুন লাগিয়ে দেয়, আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এই শিবিরটি পরিচালনা করছিল এবং আইওএম এখান থেকে তাদের অফিস প্রত্যাহারের প্রতিবাদে অভিবাসীরাইএ ই অগ্নিসংযোগ করেছে।
আইওএম বলেছে, তীব্র শীতের মাসগুলোতে লোকদের এখানে বসবাসের জন্য এই শিবির উপযুক্ত নয়। এ জন্যই তারা অফিস প্রত্যাহার করেছে।
গত বছর এপ্রিলে চালু করা লিপা ক্যাম্পে কখনোই পানি ও বিদ্যুৎ সরবরাহ ছিল না।