সুপারকাপ জিতে মৌসুম শুরু করলো বার্সেলোনা

200

মরক্কো, ১৩ আগস্ট, ২০১৮ (বাসস) : পিছিয়ে থেকেও শেষ পর্যন্ত সেভিয়াকে ২-১ গোলে পরাজিত করে স্প্যানিশ সুপারকাপের শিরোপা জিতেছে বার্সেলোনা। প্রথমার্ধে জেরার্ড পিকের সমতাসূচক গোলের পরে ম্যাচ শেষের ১২ মিনিট আগে বিশ্বকাপ জয়ী ফ্রেঞ্চ তারকা ওসমানে ডেম্বেলের গোলে বার্সার জয় নিশ্চিত হয়। এর মাধ্যমে অধিনায়ক হিসেবে লিওনেল মেসির জয় দিয়ে যাত্রা শুরু হলো। এই নিয়ে ১৩তম ও গত নয় মৌসুমে ষষ্ঠ সুপারকাপ শিরোপা জিতলো বার্সেলোনা।
যদিও কাউন্টার এ্যাটাক থেকে পাবলো সারাবিয়ার গোলে ম্যাচ শুরুর ৯ মিনিটের মধ্যে এগিয়ে গিয়েছিল সেভিয়া। এমনকি শেষ মিনিটে বদলী খেলোয়াড় উইসাম বেন ইয়েডের পেনাল্টির সুযোগ নষ্ট করায় ম্যাচটি অতিরিক্ত সময় গড়ায়নি। এর মাধ্যমে সেভিয়া ম্যাচে সমতা ফেরানোর সুবর্ন সুযোগও হাতছাড়া করেছে। শনিবার স্পেনের হয়ে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষনা দেয়া পিকে বিরতির তিন মিনিট আগে বার্সেলোনার পক্ষে সমতা ফেরান। মেসির ফ্রি-কিক থেকে ফিরতি বলে পিকে গোল করে দলে স্বস্তি ফেরান। ৭৮ মিনিটে ২৫ গজ দুর থেকে ডেম্বেলের জোড়ালো শট আটকানোর ক্ষমতা ছিলনা সেভিয়া গোলরক্ষক টমাস ভাক্লিকের। এই গোলের যোগানদাতাও ছিলেন মেসি। তবে তারপরেও সেভিয়াকে ম্যাচে ফিরে আসার সুযোগ করে দিয়েছিলেন বার্সা গোলরক্ষক মার্ক-আন্দ্রে টার স্টেগান। ডি বক্সের ভিতরে এ্যালেক্স ডিডালকে ফাউলের অপরাধে টার স্টেগানের বিপক্ষে পেনাল্টির নির্দেশ দেন স্প্যানিশ রেফারি কার্লোস ডেল সেরো। কিন্তু বেন ইয়েডেরের দূর্বল শট আটকাতে কষ্ট করতে হয়নি টার স্টেগানের।
সুপারকাপের ম্যাচটিকে ঘিড়ে অবশ্য ধোঁয়াশা সৃষ্টি হয়েছিল। ম্যাচ শুরুর আগে লা লিগা চ্যাম্পিয়নদের বিপক্ষে তিনজনের বেশী ইইউ’র বাইরের খেলোয়াড় দলভূক্ত করার অভিযোগ উত্থাপন করে সেভিয়া ম্যাচ বর্জনের হুমকি দেয়। কিন্তু স্প্যানিশ ফুটবল ফেডারেশনের পক্ষ থেকে বলা হয় সুপারকাপে ইইউ’র বাইরের খেলোয়াড় নিয়ে কোন বিধিনিষেধ নেই যেটা লিগ ম্যাচে রয়েছে। লা লিগায় তিনজনের বেশী বাইরের খেলোয়াড় এক ম্যাচে খেলানোর অনুমতি নেই। রোববারের ম্যাচে ইইউ’র বাইরের খেলোয়াড় হিসেবে বার্সেলোনায় ম্যালকম, আরটুরো ভিডাল ও আর্থারের দলভূক্তির প্রত্যাশা করা হয়েছিল। এছাড়া ব্রাজিলিয়ান সেন্টার-ব্যাক মারলনও দলের সাথে মরক্কো সফরে গিয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত বর্দু থেকে নতুন চুক্তিভূক্ত ২১ বছর বয়সী উইঙ্গারকে দলের বাইরে রেখে দল ঘোষনা করে বার্সেলোনা। গত সপ্তাহে স্ত্রীর কারনে পর্তুগীজের নাগরিকত্ব লাভ করেন ফিলিপ কুটিনহো। অন্যদিকে অপর দুই দক্ষিণ আমেরিকান মেসি ও লুইস সুয়ারেজ আগেই ইইউ নাগরিকত্ব লাভ করেছেন।
বার্সেলোনা লিগ ও কোপা ডেল রে’র বিজয়ী ও সেভিয়া গত মৌসুমের কোপা ডেল রে’র রানার্স-আপ হিসেবে রোববারের সুপারকাপে খেলার যোগ্যতা অর্জন করে।