সার্বিয়ায় রাশিয়ান গ্যাস পাইপলাইন অংশের উদ্বোধন

665

বেলগ্রেড, ২ জানুয়ারি, ২০২১ (বাসস ডেস্ক) : সার্বিয়ার প্রেসিডেন্ট আলেকজান্ডার ভুচিক শুক্রবার দেশটির মধ্যে দিয়ে যাওয়া রাশিয়ান গ্যাস প্রকল্পের অংশ উদ্বোধন করেছেন। তিনি তার দেশের জ্বালানি সরবরাহের সুরক্ষার জন্য এই প্রকল্পের প্রশংসা করেন।
রাশিয়ার গ্যাস তুরস্ক ও মধ্য ইউরোপে সরবরাহের জন্য বৃহত্তর তুর্কস্ট্রিম পাইপলাইনের অংশ সার্বিয়ার পূর্বাঞ্চলীয় জাজিকার থেকে হাঙ্গেরি সীমান্তের হরগোস পর্যন্ত লাইনের দৈর্ঘ ৪০৩ কিলোমিটার (২৫০ মাইল)।
“আজ সকাল ৬ টায় (গ্রীনিচ মান সময় ০৫০০ টা) বুলগেরিয়া থেকে নবনির্মিত সার্বিয়ান পাইপলাইনে গ্যাস প্রবেশ শুরু হয়েছে।”
ভুচিক ইনস্ট্রগ্রামে লিখেছেন, “ আজ সার্বিয়ার জন্য একটি বড় দিন।”
সার্বিয়ার উত্তরাঞ্চলে গোপসডজিন্সিতে এক অনুষ্ঠানে ভুচিক বলকান স্ট্রিম পাইপলাইন হিসেবে পরিচিত গ্যাসলাইন উদ্বোধনকালে এটিকে সার্বিয়ার ভবিষ্যৎ উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করে বলেন, “এই পাইপলাইন সার্বিয়ার জ্বালানি স্থিতিশীলতা ও সুরক্ষা দিতে সক্ষম হবে।”
বলকান দেশটিতে রাশিয়ার রাষ্টদূত আলেকজান্ডার বোকান-হার্সেনকো বলেন, “এই পাইপলাইন মধ্য ইউরোপের বৃহত্তর অঞ্চলের জন্যও জ্বালানি নিরাপত্তা দেবে।” রাষ্ট্রীয় পরিচালনাধীন আরটিএস টেলিভিশনে তার এ বক্তব্য উদ্বৃত করা হয়। এই গ্যাস প্রকল্পের মাধ্যমে কৃষ্ণসাগর হয়ে রাশিয়ার গ্যাস তুরস্ক ও মধ্য ইউরোপে সরবরাহ করা হবে।
রাশিয়ান গ্যাস জায়ান্ট গ্যাসপ্রোম প্রধান আলেক্সেই মিল্লার বলেছেন, এই তুর্কস্ট্রিম পাইপলাইনের মাধ্যমে ইউরোপীয় অনেক দেশ রাশিয়া থেকে গ্যাস পাবে। এ দেশগুলোর মধ্যে রয়েছে, বসনিয়া, বুলগেরিয়া, গ্রীস, নর্থ ম্যাসিডোনিয়া এবং রুমানিয়া।