বিসিবির ক্যালেন্ডারে যুক্ত হতে পারে বঙ্গবন্ধু টি-টুয়েন্টি কাপ

1376

ঢাকা, ১ জানুয়ারি ২০২১ (বাসস) : বাংলাদেশের ক্রিকেট ক্যালেন্ডারে বঙ্গবন্ধু টি-টুয়েন্টি কাপ যুক্ত হতে যাচ্ছে। গত বছর প্রথমবারের মত ও অত্যন্ত সফলভাবে অনুষ্ঠিত হয়েছিল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে এ টুর্নামেন্টটি।
করোনার কারনে দীর্ঘ বিরতির পর ক্রিকেটকে পুনরায় মাঠে ফেরাতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) এটি বড় উদ্যোগ হিসেবে গত নভেম্বর-ডিসেম্বরে অনুষ্ঠিত হয়েছিল বঙ্গবন্ধু টি-টুয়েন্টি কাপ ।
জাতীয় দলের সাথে বেশ কয়েকজন তরুণ ক্রিকেটার বঙ্গবন্ধু টি-টুয়েন্টি কাপে তাদের দক্ষতা প্রদর্শন করেন। এতে বিসিবির কর্মকর্তারা উজ্জীবিত হন।
২০২০ সালে করোনাভাইরাসের কারনে বেশক’টি ঘরোয়া টুর্নামেন্ট বাতিল হয়। তবে এই বছর টুর্নামেন্ট এবং লিগ করার পরিকল্পনা রয়েছে বিসিবির। ঘরোয়া খেলোয়াড়দের আর্থিক ক্ষতিপূরণ পুষিয়ে নিতে বঙ্গবন্ধু টি-টুয়েন্টি কাপের মতো নতুন টুর্নামেন্ট যুক্ত করেছে।
বিদেশীদের ছাড়াই টুর্নামেন্টটি আয়োজন করে বিসিবি। তবে স্থানীয় খেলোয়াড়রা টি-টুয়েন্টিতে তাদের সেরাটা প্রদর্শন করতে সক্ষম হয়। নাজমুল হোসেন শান্ত, পারভেজ হোসেন ইমন, শামীম পাটোয়ারী, আকবর আলীর মতো বেশ কয়েকজন খেলোয়াড় তাদের সেরাটা প্রদর্শন করে স্পটলাইট এসেছেন।
এছাড়াও বাংলাদেশ যেহেতু এই বছর একটি টি-টুয়েন্টি বিশ্বকাপ খেলবে তাই খেলোয়াড়দের তৈরি করতে বঙ্গবন্ধু টি-টুয়েন্টি কাপটি যুক্ত করতে আগ্রহী বিসিবি। ইতোমধ্যে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন, এই টুর্নামেন্ট যুক্ত করার ইঙ্গিত দিয়েছেন। এ বছর ভারতে অনুষ্ঠিত হবে টি-টুয়েন্টি বিশ্বকাপ।
বঙ্গবন্ধু টি-টুয়েন্টি কাপের ফাইনাল চলাকালীন পাপন বলেন, ‘আমরা বোর্ডে এটি নিয়ে আলোচনা করেছি, আমাদের বার্ষিক ক্যালেন্ডারে এই টুর্নামেন্টটি রাখতে চাই আমরা।’
তিনি আরও বলেছিলেন, ‘তবে এটি অনেক কিছুর উপর নির্ভর করে, ফিউচার ট্যুর প্রোগ্রাম, আইসিসি ইভেন্টগুলি বিবেচনা করার পরে যদি আমরা সুযোগ তৈরি করতে পারি, তবে আমরা এটি রাখার চেষ্টা করবো। আমরা এটি নিয়মিত করতে আগ্রহী।’
বিসিবি সভাপতির মতে, জাতীয় দলের পাইপলাইন তৈরি করতে এই টুর্নামেন্টটি অনেক খেলোয়াড়দের জন্য সুযোগ করে দিবে।
পাপন বলেন, ‘আমরা এই টুর্নামেন্টের মাধ্যমে ইতোমধ্যে কিছু প্রতিভাবান খেলোয়াড় পেয়েছি। যারা জাতীয় দলের ভবিষ্যত তারকা। যদি আমরা এই টুর্নামেন্টটি নিয়মিত আয়োজন করতে পারি, তবে আমি আশা করি আমরা আরও কিছু খেলোয়াড় পেতে পারি যারা আমাদের পাইপলাইনকে শক্তপোক্ত করবে।’
জাতীয় দলের নির্বাচক হাবিবুল বাশার সুমন বলেন, এ ধরণের টুর্নামেন্ট বাংলাদেশের টি-টুয়েন্টি ফরম্যাটে সমস্যা সমাধান করতে পারে।
ওয়ানডে ক্রিকেটে ইতোমধ্যে সেরার তকমা পেয়েছে বাংলাদেশ। কিন্তু টেস্ট ও টি-টুয়েন্টিতে এখনো নিজেদের মেলে ধরতে পারেনি টাইগাররা।
তিনি বলেন, ‘আমরা এই বছর টি-টুয়েন্টি বিশ্বকাপের জন্য প্রস্তুতি নিব। তাই বঙ্গবন্ধু টি-টুয়েন্টি কাপের মতো টুর্নামেন্ট আমাদের প্রস্তুতিতে সহায়ক হবে।’
সুমন আরও বলেন, ‘যেহেতু এই টুর্নামেন্টে বিদেশী খেলোয়াড় থাকছে না। এটি শুধুমাত্র স্থানীয় খেলায়াড়দের জন্য যারা টি-টুয়েন্টিতে নিজেদের প্রমান করতে পারবে। আমি আশা করি এই টুর্নামেন্টটি নিয়মিত অনুষ্ঠিত হবে এবং আমরা কিছু ভাল খেলোয়াড় তৈরি করতে পারবো।’