লর্ডসে এন্ডারসনের ১০০ !

114

লন্ডন, ১২ আগস্ট ২০১৮ (বাসস): প্রথম পেস বোলার হিসেবে ক্রিকেটের মক্কা খ্যাত লর্ডসে একশ’ উইকেট শিকারের মাইলফলক স্পর্শ করলেন ইংল্যান্ডের জেমস এন্ডারসন। রোববার সিরিজের দ্বিতীয় টেস্টের চতুর্ত দিনে ভারতীয় ওপেনার মুরালি বিজয়কে শূন্য রানে আউট করে অনন্য এই মাইল ফলক স্পর্শ করেন তিনি। ম্যাচে দ্বিতীয়বারের মত বিনা রানে বিদায় নিয়েছেন ওই ভারতীয় ব্যাটসম্যান।
লর্ডসে এত দিন পর্যন্ত টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ একশ’ উইকেট শিকারের রেকর্ডটি এককভাবে দখলে রেখেছিলেন সাবেক শ্রীলংকান স্পিনার মুত্তিয়া মুরলিধরন। তিনিও ওই ভেন্যুতে ১০০টি টেস্ট উইকেট সংগ্রহ করেছেন। টেস্ট ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ ৮০০ উইকেটের মালিকও মুরলিধরন।
ম্যাচে প্রথম ইনিংসে ২৮৯ রানে পিছিয়ে থাকা ভারত রোববার মধ্যাহ্ন বিরতিতে যাওয়ার আগে দুই উইকেট হারিয়ে ১৭ রান সংগ্রহ করেছে।
আজ ৭ উইকেটে ৩৯৬ রান করে প্রথম ইনিংস ঘোষণা করেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। জবাবে ব্যাটিংয়ে নেমে ফের বিপর্যায়ে পড়েন সফরকারী ভারতীয় ওপেনার বিজয়। দ্বিতীয় ওভারে এন্ডারসনের একটি ফুল লেন্থের ডেলিভারি সামনে পুশ করতে গিয়ে কট বিহাইন্ডের শিকার হন তিনি। ব্যাটের কানায় লেগে বলটি সরাসরি আশ্রয় নেয় উইকেট রক্ষক জনি বেয়ারস্টোর হাতে।
এর আগে সকালে শুরু করে মাত্র ৩৭ মিনিট ব্যাটিং করেছে ইংল্যান্ড। ইনিংস ঘোষণার আগে তারা দলীয় সংগ্রহশালায় যোগ করে ৩৯ রান। আগের দিনের ১২০ রানে অপরাজিত থাকা ইংলিশ ব্যাটসম্যান ক্রিস ওকস ১৩৭ রান সংগ্রহ করে শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন। তার সঙ্গে জুটিবদ্ধ হয়ে ব্যাটিং করা স্যাম কারান ব্যক্তিগত ৪০ রানে থার্ডম্যান অঞ্চলে হার্ডিক পান্ডের হাতে ধরা দিয়ে আউট হবার আগে হাঁকিয়েছেন দর্শনীয় এক ছক্কা।

image_printPrint